Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৬-২০১৬

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে বাংলাদেশ

ঢাকা, ২৬ ফেব্রুয়ারী- জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশে পরিণত হচ্ছে। আর এই জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর বিষয়ে জনসচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে দক্ষ জনবল সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিন দিনব্যাপী জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে তিনি প্রধান অতিথির বক্তৃতায় এ গুরুত্বারোপ করেন। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় নৃ-বিজ্ঞান বিভাগ এ কর্মশালার আয়োজন করে।

অধ্যাপক ড. নাসরীন আহমদ বলেন, ‘মানুষের অসাবধানী কর্মকাণ্ডের কারণে বৈশ্বিক উষ্ণতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।’ জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলা এবং দুর্যোগ ঝুঁকি প্রশমনের লক্ষ্যে আরও গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান।

নৃ-বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হাসান আল শাফী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক জ্ঞান রঞ্জন শীল এবং শিক্ষা মন্ত্রণালয়ের প্রধান (পরিকল্পনা) স্বপন কুমার ঘোষ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। এসইএসিসিএওবি’র প্রকল্প পরিচালক অধ্যাপক ড. জাহিদুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠান সঞ্চালন করেন নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. এস এম আরিফ মাহমুদ। প্রসঙ্গত, তরুণ শিক্ষক ও গবেষকগণ এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে