Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৬-২০১৬

এবার হজে যেতে পারবে ১০১৭৫৮, মার্চের প্রথম সপ্তাহে প্রাক নিবন্ধন

এবার হজে যেতে পারবে ১০১৭৫৮, মার্চের প্রথম সপ্তাহে প্রাক নিবন্ধন

ঢাকা, ২৬ ফেব্রুয়ারী- সৌদি ই-হজ ম্যানেজমেন্টের সাথে সমন্বয় সাধন এবং বাংলাদেশ সরকারের ডিজিটাল হজ ব্যবস্থাপনার অংশ হিসেবে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ২০১৬ সালে হজ গমনেচ্ছু যাত্রীদের অনলাইনে প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু করার যাবতীয় প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে। মার্চের প্রথম সপ্তাহ থেকে হজের প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু করা হবে।

ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বৃহস্পতিবা ঢাকার আশকোনায় হজ অফিসে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নিয়োগপ্রাপ্ত আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেডের চলতি সালে হজে গমনেচ্ছুদের প্রাক নিবন্ধন বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন।

মন্ত্রী বলেন, ‘হজ ব্যবস্থাপনার কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং হজযাত্রীদের সকল প্রকার হয়রানিমুক্ত করার লক্ষ্যে সরকার প্রথমবারের মতো প্রাক নিবন্ধন কার্যক্রম চালু করতে যাচ্ছে। সে লক্ষ্যে নিবন্ধন কাজের সাথে সম্পৃক্ত কর্মকর্তা ও কর্মচারীদের যথাযথ প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।’ 

ধর্মমন্ত্রী জানান, গত ১৪ ফেব্রুয়ারি তার নেতৃত্বে ৫ সদস্যের বাংলাদেশ হজ প্রতিনিধিদল সৌদি আরবের সাথে হজচুক্তি সম্পাদন করেছেন। চুক্তি অনুসারে এবছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ হজযাত্রী হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং অবশিষ্ট ৯১ হাজার ৭৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

তিনি আরো জানান, নির্ধারিত কোটার বাইরে অতিরিক্ত পাঁচ হাজার হজযাত্রীকে এ বছর হজে যাওয়ার সুযোগদানের জন্য তিনি সৌদি কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন। সৌদি কর্তৃপক্ষের অনুমতি পাওয়া গেলে অতিরিক্ত হজযাত্রীরা সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন।
 
এছাড়াও এ বছরের হজচুক্তি অনুসারে অনুমোদিত প্রত্যেক হজ এজেন্সিকে সর্বনিম্ন ১৫০ হজযাত্রী প্রেরণ করতে হবে, যা গতবছর ছিল ৫০ জন। এ নিয়মটি পৃথিবীর সকল দেশের ক্ষেত্রেই প্রযোজ্য। আর পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের হজযাত্রীদেরকে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে টাকা জমা দিয়ে কোরবানি কাজ সম্পাদনের  জন্য সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে