Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৫-২০১৬

বাংলাদেশিদের জন্য সিঙ্গাপুরে বাড়তে পারে কর্মসংস্থান

বাংলাদেশিদের জন্য সিঙ্গাপুরে বাড়তে পারে কর্মসংস্থান

সিঙ্গাপুর, ২৫ ফেব্রুয়ারী- কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি এবং কর্মীদের ভিসা প্রদান অব্যাহত রাখাসহ বিভিন্ন বিষয়ে সিঙ্গাপুর ও বাংলাদেশের এক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে সিঙ্গাপুরের জনশক্তি মন্ত্রী লিম সুই সে এবং বাংলাদেশের হয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রতিনিধিত্ব করেন।

বৃহস্পতিবার দুপুরে সিঙ্গাপুরের জনশক্তি মন্ত্রণালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নির্মাণ শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, সেবা, হাউজ কিপিং এবং কেয়ার গিভার খাতে কর্মসংস্থান বৃদ্ধি ও কর্মী নেয়ার ব্যাপারে আলোচনা হয়।

বৈঠকের শুরুতে প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি গত বছর বাংলাদেশ থেকে ৫৫ হাজার ৫২৩ দক্ষ কর্মীকে সিঙ্গাপুরে কর্মসংস্থানের সুযোগ করে দেয়ায় সিঙ্গাপুর সরকারের প্রতি ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘সিঙ্গাপুরের চাহিদা অনুযায়ী আরো দক্ষ শ্রমিক পাঠাতে বাংলাদেশ এখন পুরোপুরি প্রস্তুত। বাংলাদেশে এখনো অনেক দক্ষ শ্রমিক আছে, যাদের দিয়ে আপনারা বিভিন্ন খাতের উন্নয়নমূলক কাজে লাগাতে পারবেন।’  

এসময় তিনি সিঙ্গাপুরে নির্মাণ শিল্প, জাহাজ নির্মাণ শিল্প ও সেবা খাতে বাংলাদেশ থেকে আরো দক্ষ কর্মী নেয়ার জন্য সিঙ্গাপুরের জনশক্তি মন্ত্রীকে অনুরোধ জানান। একই সঙ্গে বাংলাদেশিদের জন্য নতুন খাত হাউজ মেইডস, নার্স, হটেল সার্ভিস এবং কেয়ার গিভার কাজে কর্মী নেয়ার বিষয়ে আলোচনা করেন।

সিঙ্গাপুর সরকারের জনশক্তি মন্ত্রী লিম সুই সে বলেন, ‘সিঙ্গাপুর অদক্ষ কর্মীর চেয়ে দক্ষ কর্মী নিতে বেশি আগ্রহী। ইতোমধ্যে সিঙ্গাপুরে অনেক বিদেশি কর্মী কাজ করছে। এর মধ্যে বাংলাদেশি কর্মীও আছে।’ সব শেষে বাংলাদেশের দক্ষ কর্মীদের কাজের প্রশংসা করেন সিঙ্গাপুরের এই মন্ত্রী।  

দ্বিপাক্ষিক বৈঠককালে বাংলাদেশের প্রতিনিধি দলের মধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনার মাহাবুব-উজ-জামান, মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. আকরাম হোসেন এবং কাউন্সেলর (শ্রম) আয়েশা সিদ্দিকা শেলী উপস্থিত ছিলেন।

তিনদিনের সিঙ্গাপুর সফরে গতকাল বুধবার সকাল পৌনে ৯টায় ৬ সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের এক প্রতিনিধিদল নিয়ে বাংলাদেশ বিমানযোগে ঢাকা ত্যাগ করেন মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। এ সফর শেষে আগামী ২৮ ফেব্রুয়ারি দেশে ফিরবেন মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও তার প্রতিনিধি দল।

উল্লেখ্য, বিগত দুই দশকে বাংলাদেশ থেকে নির্মাণ শিল্প, জাহাজ নির্মাণ শিল্প এবং সেবা খাতে প্রায় ১ লাখ ৬০ হাজার দক্ষ কর্মীর সিঙ্গাপুরে কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে গত বছরেই ৫৫ হাজার ৫২৩ কর্মী কর্মের উদ্দেশ্যে সিঙ্গাপুর গেছে। একই সময়ে ৪০৭ দশমিক ৪৩ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাওয়া গেছে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে