Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৫-২০১৬

বিদেশি বিনিয়োগ বাড়াতে ক্যানচ্যামের সঙ্গে সমঝোতা

বিদেশি বিনিয়োগ বাড়াতে ক্যানচ্যামের সঙ্গে সমঝোতা

ঢাকা, ২৫ ফেব্রুয়ারী- দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বাড়াতে বিনিয়োগ বোর্ডের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ক্যানচ্যাম)।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার কার্যালয়ে এই সমঝোতা স্মারক সই অনুষ্ঠিত হয়। সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন, বিনিয়োগ বোর্ডের পক্ষে নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল, ক্যানচ্যাম’র পক্ষে এর নির্বাহী পরিচালক মাসুদ রানা।

প্রথম পর্যায়ে ১৩ যৌথ চেম্বারের সঙ্গে সমঝোতা স্বাক্ষর হয়েছে। পর্যায়ক্রমে ২৩টি চেম্বারের সঙ্গে এই সই হবে। চুক্তি অনুযায়ী বাংলাদেশের সঙ্গে যুক্ত বিদেশি ২৩টি চেম্বারকে ক্যানচ্যাম আয়োজিত সম্মেলনে অন্তর্ভুক্ত করা হবে।   

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা তৌফিক-ই-এলাহী। তিনি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদকে সাশ্রয়ী ও নবায়নযোগ্য জ্বালানী উদ্ভাবনে পরামর্শ দেয়। যা শিল্প উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন তিনি।

তৌফিক-ই-এলাহী বলেন, বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে অবকাঠামো উন্নয়নে সরকার অর্ধশতাধিক বড় প্রকল্প হাতে নিয়েছে।এগুলো বাস্তবায়ন হলে ব্যবসা বাণিজ্যের আওতা বাড়বে।

তিনি আরো বলেন, শিল্প কারখানাগুলোতে মানসম্পন্ন ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ করা হবে। যেখানে প্রাথমিক শক্তি হিসেবে গ্যাস সরবরাহ করা হবে। বিদ্যুৎ,গ্যাস ও যোগাযোগ নেটওয়ার্কসহ সবক্ষেত্রে উন্নয়নে পার্শ্ববর্তী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে। ফলে আমরা দ্রুত এগিয়ে যেতে পারবো।

অনুষ্ঠানে বক্তারা যৌথ চেম্বারগুলোর মধ্যে যোগাযোগ বাড়ানোর প্রতি জোর দেন। ফলে বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক ব্যবসায়-বাণিজ্যের জটিলতাগুলো দূর হবে।

অনুষ্ঠানে বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড. এস এ সামাদ, ক্যানচ্যাম বাংলাদেশের সভাপতি মাসুদুর রহমানসহ বিভিন্ন যৌথ চেম্বারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে