Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৫-২০১৬

বিশ্ববাসীকে ডিজিটাল ভবিষতের কথা শোনালেন তারানা

বিশ্ববাসীকে ডিজিটাল ভবিষতের কথা শোনালেন তারানা

মাদ্রিদ, ২৫ ফেব্রুয়ারী- মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে কীভাবে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সম্ভব তা বিশ্ববাসীকে শোনালেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। একই সঙ্গে ডিজিটাল ভবিষ্যৎ প্রজন্ম তৈরির ক্ষেত্রে মোবাইল ব্যবহারের গল্পও শুনিয়েছেন প্রতিমন্ত্রী।

স্পেনের শহর বার্সোলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অংশ নিয়ে বিভিন্ন আলোচনায় এসব কথা জানিয়েছেন তারানা হালিম। বুধবার (২৪ ফেব্রুয়ারি) প্রতিমন্ত্রী বিভিন্ন আলোচনায় অংশ নেন বলে বার্সোলোনা থেকে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা এনায়েত হোসেন।

প্যানেল আলোচনায় তারানা হালিম বলেন, ২০০৯ সালে মোবাইল ফোন ব্যবহারকারী ৩৫ শতাংশ থেকে বর্তমানে ৮৪ শতাংশ, ইন্টারনেট ৫ শতাংশ থেকে ৩৪ শতাংশ হয়েছে। মোট মোবাইল গ্রাহকের ৩০ শতাংশই স্মার্টফোন ব্যবহার করছেন।

বিভিন্ন পদক্ষেপের কারণে বাংলাদেশের নাগরিকের জন্য ই-কমার্স, ই-গভর্নমেন্ট ছাড়াও কৃষি, স্বাস্থ্য সেবা, শিক্ষা ক্ষেত্রে মোবাইল ও ইন্টারনেটের ব্যবহার বাড়ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়তে টেলিকম সেক্টর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, ডিজিটাল ইকোনমি ইজ ভেরি ফাস্ট গ্রোয়িং। বাংলাদেশ সরকার তার সাথে খাপ খাওয়ার চেষ্টা করছে এবং লাভবান হওয়ার চেষ্টায় রয়েছে। সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাসী সরকার যেকোনো উদ্ভাবনী কাজে উৎসাহ প্রদান করছে। সরকারের পাশাপাশি বেসরকারিখাতও এদেশে ভালো করছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, মোবাইল অপারেটরগুলো রাজস্ব দেওয়ার পাশাপাশি সমাজের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা পালন করছে।

অপর এক আলোচনায় তারানা হালিম বলেন, ডাকঘরগুলোকে ডিজিটাল সেন্টারে রূপান্তর করা হবে। সেখানে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ৪ হাজার ৭০০ ডিজিটাল তথ্য সেবা কেন্দ্র আছে যেগুলো ভর্তি, চাকরি, টিকিট বুকিংসহ বিভিন্ন সেবা দিচ্ছে। ডিজিটাল কানেকটিভিটির মাধ্যমে আমরা সক্ষমতা অর্জন করতে চাই।

স্বল্পমূল্যে স্মার্টফোন তৈরির জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলা হচ্ছে। এর মাধ্যমে কৃষকরা স্মার্টফোন ব্যবহার করতে পারবে। গ্রামের কৃষক পরিবার আধুনিক প্রযুক্তির সাথে শিক্ষিত হবে, এভাবে তৈরি হবে ডিজিটাল ফিউচার।

গত ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের থিম ‘মোবাইল ইজ এভরিহোয়ার’, সারা বিশ্বে মোবাইল অপারেটরদের সংগঠন জিএসএম এই কংগ্রেসের আয়োজক। প্রতিমন্ত্রী তারানা হালিম ছাড়াও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বাংলাদেশ প্রতিনিধি দলের হয়ে অংশ নিচ্ছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে