Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৫-২০১৬

বসবাসের জন্য বিশ্বের সেরা শহর ভিয়েনা

বসবাসের জন্য বিশ্বের সেরা শহর ভিয়েনা

বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে সেরা শহর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। বিশ্বের শহরগুলোর জীবনযাত্রার মানের ওপর নির্ভর করে আন্তর্জাতিক এক জরিপ এ তথ্য জানিয়েছে। তবে ওই তালিকায় শীর্ষ ১শ’র মধ্যেও ভারতীয় কোনো শহর জায়গা করে নিতে পারেনি। ২শ ৩০টি শহরকে নিয়ে মার্সার কুয়ালিটি অফ লাইফ স্টাডি তাদের ১৮তম জরিপ চালিয়েছে।

ওই জরিপ জানিয়েছে ভিয়েনাতে প্রায় ১৮ লাখ মানুষ বসবাস করে। আর এটি বিশ্বের সবচেয়ে সেরা শহর। এরপরেই আছে জুরিখ, অকল্যান্ড, মিউনিখ এবং ভেনকুভার।


এদিকে সেরা ৩০য়ের মধ্যেও নেই বিশ্বের জনপ্রিয় শহর লন্ডন, প্যারিস বা নিউইয়র্ক। তারা শীর্ষ ৩০য়েও জায়গা করতে পারেনি। অপরদিকে বাগদাদ শহরের নামটি রয়েছে বিশ্বের সবচেয়ে খারাপ শহরের তালিকায়।

এছাড়া ওই জরিপে ভারতের হায়দ্রাবাদ রয়েছে ১৩৯য়ে, পুনে ১৪৪, ব্যাঙ্গালুর ১৪৫, চেন্নাই ১৫০, মুম্বাই ১৫২, কলকাতা ১৬০ এবং দিল্লি রয়েছে ১৬১তে। অর্থনৈতিক অবস্থা, স্বাস্থ্য, শিক্ষা, বসবাসের জায়গা এবং পরিবেশ সবকিছুর ওপর ভিত্তি করেই ওই জরিপ চালানো হয়েছে বলে সংস্থাটি জানিয়েছে।


হেলেনা নামে ভিয়েনার এক বাসিন্দা জানিয়েছেন, তিনি সিটি সেন্টারে ১শ স্কোয়ার মিটারের একটি অ্যাপার্টমেন্টে বাস করেন। তাকে এজন্য মাসে ৮শ ইউরো (৬২৫ পাউন্ড) পরিশোধ করতে হয়। আর একারণেই তার শহর বসবাসের জন্য বিশ্বের শীর্ষস্থান দখল করেছে এতে অবাক হওয়ার কিছুই নেই। তার মতে ভিয়েনাকে অন্যান্য শহরের চেয়ে শীর্ষে রাখার জন্য হাউজিংয়ের ক্ষেত্রে সর্বোচ্চমানের বিনিয়োগে সোস্যাল ডেমোক্রেটিক সরকারের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণেই তাদের শহরের জীবনযাত্রা বিশ্বের অন্যান্য শহরের চেয়ে অনেক উন্নত বলে মনে করেন তিনি।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে