Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৪-২০১৬

মুস্তাফিজকে কিভাবে সামলায় ভারত, দেখার অপেক্ষায় গাঙ্গুলি

মুস্তাফিজকে কিভাবে সামলায় ভারত, দেখার অপেক্ষায় গাঙ্গুলি

কলকাতা, ২৪ ফেব্রুয়ারী- ক্রিকেট বিস্ময় দ্য কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানকে নিয়ে ক্রিকেট বিশ্বে গত বছরই অনেক হইচই হয়েছে। নতুন করে এখন আলোচনায় বাংলাদেশি এই ক্রিকেট প্রতিভা। বিশেষ করে এশিয়া কাপকে ঘিরে উন্মাদনা একটু বেশিই বলতে হবে। আর সেটা যদি হয় ভারতের সঙ্গে বাংলাদেশের ম্যাচ তাহলে তো কথাই নেই।

বিভিন্ন ক্রিকেট বিশারদরা বিভিন্নভাবে ম্যাচের প্রিভিউ টানছেন। এশিয়া কাপের উদ্বোধনী দিনে মাঠে নামছে দুই প্রতিবেশী দেশ বাংলাদেশ ও ভারত। এই ম্যাচকে সামনে রেখে কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা প্রকাশ করেছে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির একটি কলাম। পাঠকের জন্য তা তুলে দেয়া হল।


এক বছর আগে বাংলাদেশের মাঠে বাংলাদেশের কাছে হেরেছিল ভারত। যদিও সেটা আলাদা ফরম্যাটে। ওই ওয়ানডে সিরিজটা খুব মন দিয়ে দেখেছিলাম। বলতেই হবে যে, ওদের চেয়ে অনেক ভাল দলের কাছে হেরেছিল ভারত। বাংলাদেশ ক্রিকেট যে প্রচুর উন্নতি করেছে, তার একটা লক্ষণ হল ওদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সেমিফাইনালে ওঠা। সিনিয়র টিমটাও ভারতকে ভালই চ্যালেঞ্জ ছুড়ে দেবে।

আমার কাছে গত বছরের ভারত আর এ বারের টিমটার মধ্যে তফাত হল, এই টিমটাকে দেখে মনে হচ্ছে এরা সিরিয়াস আর আত্মবিশ্বাসী। গত বছর ভারত চার মাসের অস্ট্রেলিয়া সফর থেকে একটা ম্যাচও না জিতেই ফিরেছিল। এবার টি২০ সিরিজ জয় ওদের যথেষ্ট আত্মবিশ্বাস দিচ্ছে।

তবে ভারতকে বুঝতে হবে যে, ঘরের মাঠে বাংলাদেশ দুর্দান্ত। নিজেদের পরিবেশে খেলাটা ওরা উপভোগ করে। গত বছর ভারতের প্রধান সংহারক ছিল তরুণ বাঁ-হাতি সিমার মুস্তাফিজুর রহমান। ইতোমধ্যে যে বেশ বিখ্যাত হয়ে উঠেছে। টি২০-তে ভারত ওকে কীভাবে খেলে, সেটা দেখতে আগ্রহ হচ্ছে।


চোটের জন্য ধোনি হয়তো খেলবে না। সীমিত ওভারে ধোনি মারাত্মক, কিন্তু ওকে ছাড়াও ভারত শক্তিশালী দল। বিরাট কোহলির নেতৃত্বে টিমের পারফরম্যান্সও ভাল। প্রথম এগারো নিয়ে ভাবার জায়গাই নেই। শিখর-রোহিত থিতু ওপেনিং জুটি। সীমিত ওভারে রোহিত তো নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে।

মিডল অর্ডারের প্রধান ভরসা বিরাট, সঙ্গে রায়না-যুবরাজ। অলরাউন্ডার স্লটে হার্দিক পান্ডে। সিনিয়র আশিস নেহরা আর তরুণ জসপ্রীত বুমরাহ মিলে পেস বিভাগটা ভাল টানছে। অশ্বিনের নেতৃত্বে স্পিন তো দুর্ভেদ্য। বহুদিন ধরেই অশ্বিন অসাধারণ ফর্মে রয়েছে। জাদেজা ওকে যোগ্য সঙ্গ দিচ্ছে।

তবে বাংলাদেশও দুর্দান্ত। সিনিয়র আর জুনিয়রের ভাল ভারসাম্য আছে টিমে। মাশরফি, সাকিব, মুশফিকুর, মাহমুদউল্লার সঙ্গে আছে তাসকিন, মুস্তাফিজুরদের মতো তরুণ। দেখা যাক, এই আত্মবিশ্বাসী ভারতের মোকাবিলা ওরা কীভাবে করে!

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে