Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৪-২০১৬

‘সুপারম্যান মেমোরি ক্রিস্টাল’ ভবিষ্যতের হার্ডডিস্ক

‘সুপারম্যান মেমোরি ক্রিস্টাল’ ভবিষ্যতের হার্ডডিস্ক

সাউথাম্পটন, ২৪ ফেব্রুয়ারী- সাউথাম্পটন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন যা হবে ভবিষ্যতের ডাটা সংরক্ষণের ডিভাইস। নতুন এই প্রযুক্তির নাম দিয়েছে ‘সুপারম্যান মেমোরি ক্রিস্টাল।’ লেজার এবং ক্ষুদ্র গ্লাসের এই ডিস্কে বিপুল পরিমাণ ডাটা সংরক্ষণ করা যাবে। 

সান ফ্রান্সিসকোতে এক সম্মেলনে বিজ্ঞানীরা এই প্রযুক্তি প্রদর্শন করেন। এই প্রযুক্তির মাধ্যমে মানুষ যেকোনো ধরণের ডাটা এবং ডকুমেন্ট বিলিয়ন বছর ধরে সংরক্ষণ করতে পারবে। 

গবেষকরা এই প্রযুক্তি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। ২০১৩ সালে তারা সর্বপ্রথম এই প্রযুক্তিতে ৩০০ কিলোবাইট বার্তা সংরক্ষণ করেছিল। বর্তমানে সেই প্রযুক্তির উন্নত পর্যায়ে ৫মাত্রিক তথ্য সংগ্রহে গবেষকরা ৩৬০ টেরাবাইট পর্যন্ত ডাটা সংরক্ষণ করতে পারছে একটি ডিস্কে। ‘৫ডি’ প্রযুক্তিতে লেজার এবং ক্ষুদ্র ও ন্যানো কাঠামোতে ডাটা গুলো সংরক্ষিত হবে যা একটি অপটিক্যাল মাইক্রোস্কোপ এবং ‍একটি পোলারাইজারের সাহায্যে দেখা যাবে। 

তবে এই প্রযুক্তির সবচে মজার বিষয় হলো এই ডিস্কের দীর্ঘস্থায়ীতা ‘ভার্চুয়ালি আনলিমিটেড’। যদি একটি কক্ষের সাধারণ তাপমাত্রায় (১৯০ ডিগ্রি সেলসিয়াস) ডিস্কটিকে রাখা হয় তাহলে এই ডিস্ক ব্যবহার করা যাবে ১৩.৮ বিলিয়ন বছর পর্যন্ত। 

সম্মেলনে বিজ্ঞানীরা প্রযুক্তিটি প্রদর্শনে করে বলেন, ‘এতে ব্যয়বহুল লেজার ব্যবহৃত হয় ডাটা সংরক্ষণের জন্য।’ গবেষকরা অংশীদারের অপেক্ষা করছেন তাহলেই এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে উৎপাদন করা সম্ভব। এবং ল্যাবের বাইরে নিজস্ব প্রয়োজনে ব্যবহার করা যাবে।  

গবেষণার একজন বিজ্ঞানী প্রফেসর পিটি কাজান্সকি বলেন, ‘এই প্রযুক্তি সভ্যতার ধারক হিসেবে প্রমাণ গুলো সংরক্ষণ করবে। আমরা যা শিখেছি তা আর কখনো ভুলে যাওয়া হবে না।’ 

পৃথিবীর গুরুত্বপূর্ণ ঘটনা সম্বলিত চুক্তি (মেঘনা কার্টা, ইউনিভার্সাল ডিকলারেশন অব হিউম্যান রাইটস (ইউডিএইচআর), দ্য কিং জেমস বাইবেল এবং নিউটন তত্ত্ব) ইতোমধ্যে এই ৫মাত্রিক ডাটা ডিস্কে সংরক্ষণ করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে