Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৩-২০১৬

বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেবে ভারত

বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেবে ভারত

ঢাকা, ২৩ ফেব্রুয়ারী- ভারতীয় সম্মাননা পেতে যাচ্ছেন বাংলাদেশের মুক্তিযোদ্ধারা, যারা একাত্তরে মুক্তিযুদ্ধের সময় প্রতিবেশী দেশটির কাছ থেকে পেয়েছিলেন অস্ত্র-গোলাবারুদ আর যুদ্ধের প্রশিক্ষণ। সফররত ভারতের বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে এই কথা জানিয়েছেন। 

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাশে দাঁড়ানো ভারতীয় নাগরিকদের সম্মানান দেওয়ায় তিনি শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। এসময় অরূপ রাহার সঙ্গে ছিলেন তার স্ত্রী। পাঁচ দিনের সফরে রোববার ঢাকায় পৌঁছেন ভারতীয় বিমানবাহিনী প্রধান।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে ২০১২ সালে স্বাধীনতা সম্মাননা দেওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করা বিদেশি বন্ধুদের সম্মানিত করে। ২০১২ সালের ২৫ জুলাই ইন্দিরা গান্ধীর পুত্রবধূ সোনিয়া গান্ধীর হাতে সম্মাননাপত্র তুলে দেওয়া হয়।

এছাড়া ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ি, কিংবদন্তী সেতারবাদক রবি শংকরসহ অনেককেই সম্মাননা দিয়েছে বাংলাদেশ। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধে ভারতের সহায়তা এবং আত্মত্যাগকারী মিত্রবাহিনীর সদস্যদের কথা স্মরণ করেন। শেখ হাসিনা দুই দেশের পারস্পরিক সহযোগিতায় সন্তোষও প্রকাশ করেন।

বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে যান চলাচল শুরু হলে চার দেশের মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ড আরও বাড়বে এমন আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমানবন্দর করা হবে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের নাগরিকরা বিমানের সিলেট-লন্ডন ফ্লাইটের সুবিধা নিতে পারেন বলেও এসময় জানান বাংলাদেশের সরকারপ্রধান।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ১৯৭৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ভারতে অবস্থানের স্মৃতিচারণ করেন শেখ হাসিনা। তিনি ভারতের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান। শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে অরূপ রাহা দুই দেশের সম্পর্ক এখন নতুন উচ্চতায় রয়েছে বলে মন্তব্য করেন।

বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা আগের চেয়ে বেড়েছে বলে তিনি জানান। দুর্যোগ ব্যবস্থাপনায় দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে বলেও মনে করেন অরূপ রাহা। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, মুখ্যসচিব আবুল কালাম আজাদ ও ঢাকায় ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এসময় উপস্থিত ছিলেন।

ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফরে অরূপ রাহা বিশিষ্ট ব্যক্তি ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তিনি বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটিও পরিদর্শন করবেন। এছাড়া ভারতীয় বিমানবাহিনী প্রধানের ঢাকার মিরপুরে এমআইএসটিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে