Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৩-২০১৬

দেশদ্রোহী তকমা দিল গণমাধ্যমই, তোপ প্রাক্তন প্রযোজকের

দেশদ্রোহী তকমা দিল গণমাধ্যমই, তোপ প্রাক্তন প্রযোজকের
জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাংবাদিকদের মুখোমুখি ছাত্র সংসদের সাধারণ সম্পাদক রাম নাগা।

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারী- জেএনইউয়ের ঘটনার প্রতিবাদে চাকরি থেকে ইস্তফা দিয়েছিলেন একটি সবর্ভারতীয় টিভি চ্যানেলের প্রযোজক বিশ্ব দীপক। ফেসবুকে তিনি জানান, জনতার কাছে কানহাইয়া কুমারকে দেশদ্রোহী হিসেবে তুলে ধরার দায় বর্তায় সংবাদমাধ্যমের উপরেও। বিষয়টি নিয়ে প্রথম থেকেই তাঁর আপত্তি ছিল। কর্তৃপক্ষের সঙ্গে এই বিষয়ে মতবিরোধের জেরেই তাঁর এই সিদ্ধান্ত। ফেসবুকে বিশ্ব দীপক লেখেন, আমরা সাংবাদিকরা প্রায়ই অন্যের দিকে আঙুল তুলি, কিন্তু নিজেকে কখনও প্রশ্ন করি না। গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ বলা হয় আমাদের। কিন্তু আমরা সাংবাদিকরা, গণমাধ্যম সংস্থাগুলি, আমাদের চিন্তা-ভাবনা, কর্মপদ্ধতি গণতান্ত্রিক কি না তা ভেবে দেখেছি কখনও?

এই প্রশ্ন একা আমার নয়, প্রশ্নটা আজ সকলের। জেএনইউএসইউ এর সভাপতি কানহাইয়া কুমারকে জাতীয়তাবাদের নামে যে ভাবে দেখানো হল, সংবাদমাধ্যমগুলো যে ভাবে তাকে দেশদ্রোহী বলে প্রমাণ করতে উঠে পড়ে লাগল সেই প্রবৃত্তিটাই ভয়ঙ্কর। কাউকে সন্তুষ্ট করতে আপস নয়, বরং প্রশ্ন করাটাই সাংবাদিকদের কাজ। আমার সাংবাদিক জীবনে যে টুকু ভাল দেখেছি বা শিখেছি, প্রশ্ন করতে পেরেছি বলেই তা সম্ভব হয়েছে ।

প্রশ্ন তোলা বা না তোলা কারও ব্যক্তিগত বিষয় হতেই পারে। কিন্তু আমার মতে, যা ব্যক্তিগত তা সমষ্টিরও। জীবনে এমন একটা মুহূর্ত আসে যখন এক দিকে নিজের পেশাজীবনের বাধ্যবাধকতা আর অন্য দিকে নিজের সামাজিক-রাজনৈতিক বোধের মধ্যে কোনও একটিকে বেছে নিতে হয়। আমি দ্বিতীয়টা বেছে নিয়েছি। মতের মিল না হওয়ায় ১৯ ফেব্রুয়ারি চাকরি থেকে ইস্তফা দিয়েছি। দেশের লক্ষ-কোটি কানহাইয়ার জন্য আমার এই ইস্তফা উৎসর্গ করলাম। ভবিষ্যতের স্বপ্ন নিয়ে জেএনইউয়ের যে বন্ধুরা লড়াই চালিয়ে যাচ্ছেন, আমার এই উৎসর্গ তাঁদের প্রতিও।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে