Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২২-২০১৬

বেতন বাড়ছে নিম্ন আদালতের বিচারকদের

বেতন বাড়ছে নিম্ন আদালতের বিচারকদের

ঢাকা, ২২ ফেব্রুয়ারী- অষ্টম বেতন কাঠামোর সঙ্গে সমন্বয় করে নিম্ন আদালতের বিচারকদের বেতনভাতা ও সুযোগ-সুবিধা বাড়ানোর প্রস্তাবে সায় দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবটির অনুমোদন দেওয়া হয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, “পে-কমিশনের সুপারিশ একটু পুনর্বিন্যাস করে বিচারকদের বেতন-ভাতা নির্ধারণ করা হয়েছে।”

তিনি জানান, ২০১৫ সালের ১ জুলাই থেকে নতুন বেতন কার্যকর হবে। আর ২০১৫ সালের ৩০ জুন বিচারকরা যে ভাতা পেতেন, এখন সেই পরিমাণ ভাতা পাবেন।

সবশেষ ২০০৯ সালে নিম্ন আদালতের বিচারকদের বেতান-ভাতা বাড়ানো হয়েছিল।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সিনিয়র জেলা জজের মূল বেতন ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ফলে সিনিয়র জজরা সচিবের সমান বেতন পাবেন।

এছাড়া জেলা জজ ও সমপর্যায়ের কর্মকর্তাদের বেতন ৩৬ হাজার ৯০০ টাকা থেকে বাড়িয়ে ৭০ হাজার ৯২৫, অতিরিক্ত জেলা জজদের বেতন ৩২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬২ হাজার ৩৫০, যুগ্ম-জেলা জজদের বেতন ২৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫৪ হাজার ৩৭০ টাকা করা হয়েছে।

আর সিনিয়র সহকারী জজদের বেতন ২৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪৪ হাজার ৪৫০ ও সহকারি জজদের বেতন ১৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার ৯৩৫ টাকা করা হয়েছে বলে জানান শফিউল আলম।

বৃক্ষ সংরক্ষণ ও চা আইনের খসড়া অনুমোদন

মন্ত্রিসভার বৈঠকে ‘বৃক্ষ সংরক্ষণ আইন-২০১৬’ এর খসড়ায়ও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে পরিবেশের স্বার্থে পুরানো ও ঐতিহ্যবাহী গাছ সংরক্ষণ করা হবে। এছাড়া ‘চা আইন ২০১৬’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী সামরিক শাসনামলে জারি করা আইন নতুন করে বাংলায় প্রণয়নের বাধ্যবাধকতা রয়েছে।১৯৭৭ সালের চা আইনকে ইংরেজি থেকে বাংলায় ভাষায় রূপান্তার করে পুনর্বিন্যাস করা হয়েছে।

“নতুন আইনে কিছু সংজ্ঞা যোগ করা ছাড়াও কিছু সংজ্ঞা স্পষ্ট করা হয়েছে,” বলেন সচিব শফিউল।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে