Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২২-২০১৬

নিজ খরচে ভারতে পড়তে যাওয়ার সুযোগ

নিজ খরচে ভারতে পড়তে যাওয়ার সুযোগ

নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারী- ভারতের বিভিন্ন স্বনামধন্য কলেজ ও প্রতিষ্ঠানে নিজ খরচে পড়ার জন্য যোগ্য বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে দরখাস্ত চেয়েছে ভারত সরকার।২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল, ডেন্টাল, ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসি বিষয়ে বাংলাদেশিরা পড়ার সুযোগ পাবে বলে ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এসব পাঠ্যক্রমে ভর্তি হতে হলে প্রার্থীর এসএসসি ও এইচএসসিতে (ভারতের সিবিএসই মানের ১০+২ অনুরূপ) পদার্থ, রসায়ন ও গণিত (বি ই/ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে) অথবা পদার্থ, রসায়ন ও প্রাণিবিদ্যা অর্থাৎ উদ্ভিদ ও জীববিজ্ঞানে (এমবিবিএস/বিডিএস/বি ফার্মাসি/ডিপ্লোমা ইন ফার্মেসির ক্ষেত্রে) কমপক্ষে ৬০ শতাংশ এবং ইংরেজিতে ৫০ শতাংশ নম্বরসহ গড়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে।

আগ্রহী প্রার্থীদের আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চের মধ্যে যে কোনো কর্মদিবসে (রোববার-বৃহস্পতিবার) দুপুর ১২টা থেকে বিকাল ৪টার মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ চার সেট আবেদনপত্র গুলশান-১ নম্বরের ১৪২ নম্বর সড়কের ২ নম্বর বাড়িতে অবস্থিত ভারতীয় হাই কমিশনের শিক্ষা বিভাগে জমা দিতে হবে।

তার আগে প্রয়োজনীয় সনদ/কাগজপত্র বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকায় ভারতীয় হাই কমিশন থেকে সত্যায়িত করে নিতে হবে। ব্যক্তিগতভাবে আবেদনপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের মূল সনদ পরীক্ষণের জন্য জমা দিতে হবে। আবেদনপত্রসহ নির্দেশাবলী ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। প্রয়োজনে ৯৮৮৮৭৮৯-৯১ (এক্সটেনশন ৩১১ বা ১৪২) নম্বরে অথবা attedu@hcidhaka.gov.in বা education@hcidhaka.gov.in ই-মেইলে যোগাযোগ করতে বলা হয়েছে।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে