Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২১-২০১৬

যুক্তরাষ্ট্রে হোভারবোর্ড বিক্রি নিষিদ্ধ

যুক্তরাষ্ট্রে হোভারবোর্ড বিক্রি নিষিদ্ধ

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারী- হোভারবোর্ডের ওপর খড়গহস্ত জারি করলো ‍যুক্তরাষ্ট্র। প্রযুক্তি বাজারে কোনো হোভারবোর্ড নিরাপদ নয় বলে ধারণা করেছে যুক্তরাষ্ট্রের কনজ্যুমার প্রোডাক্ট সেফটি কমিশন (সিপিএসসি)। প্রতিষ্ঠানটি দীর্ঘ তদন্ত করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে হোভারবোর্ড বিস্ফোরণ ঘটনার সম্ভাবনা রয়েছে। 

মঙ্গলবারে সিপিএসসি হোভারবোর্ড নির্মাতা, খুচরা বিক্রেতা এবং আমদানিকারক সবার কাছে অফিশিয়াল নোটিশ পাঠিয়েছে  হোভারবোর্ডের স্ট্যান্ডার্ডের ব্যাপারে। যদি এই নির্দেশনা মানা না হয় তাহলে হোভার বোর্ডের সাথে সম্পৃক্ত উক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। হোভার বোর্ড দখল সহ যেকোনো দেওয়ানি বা ফৌজদারি শাস্তিও হতে পারে সম্পৃক্ত ব্যক্তিদের বিরুদ্ধে। 

সিপিএসসি হোভারবোর্ড নির্মাতা এবং বিক্রয়কারীদের নিজ উদ্যোগে হোভারবোর্ডগুলো প্রযুক্তি বাজার থেকে ফিরিয়ে নিতে বলা হয়েছে। যত দিন না পর্যন্ত ইউএল কর্তৃক হোভারবোর্ড নিরাপদ প্রত্যয়নপত্র দেয়া হয় ততদিন পর্যন্ত এর বাজারজাতকরণ বন্ধ থাকবে।


ইউ এল হলো যুক্তরাষ্ট্রের প্রযুক্তি উৎপাদন পরীক্ষণের স্বতন্ত্র প্রতিষ্ঠান। এখনও পর্যন্ত ইউএল কোন হোভারবোর্ডকে নিরাপদ বলে ঘোষণা দেয়নি। সিপিএসসি নিজে থেকে কোন সতর্ক নোটিশ জারি করে না তবে কোনো বড় বিক্রেতা এবং উৎপাদনকারীর অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানটি কাজ করে। এই প্রজ্ঞাপনটি সকল প্রকার স্বনিয়ন্ত্রিত স্কুটারস এবং একক চাকার ওপরে চলন্ত যানের জন্যও প্রযোজ্য হবে। 

সিপিএসসির চেয়ারম্যান এলিয়ট এফ. কায়ি বলেন, ‘আমাদের দৃষ্টিকোণ থেকে একজন স্মার্ট বিক্রেতা ইউএল স্ট্যান্ডার্ডে পরীক্ষিত পণ্য বিক্রি করবে। যদি কোন পণ্যের ইউএল স্ট্যান্ডার্ড প্রত্যয়ন পত্র না থাকে তাহলে তারা ইউএল প্রত্যয়নপত্র অর্জন করার জন্য প্রস্তাব রাখবে।’ তিনি আরও বলেন, ‘ আমরা উচ্চ তাপমাত্রায় হোভারবোর্ডটি পরীক্ষা করে দেখেছি এবং আমরা হোভারবোর্ডে ওভার হিটিংয়ে গলে যেতে  দেখেছি।’ 


সিপিএসসির প্রতিবেদন অনুসারে ১ ডিসেম্বর থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত ৫২ টি হোভারবোর্ডের ব্যাপারে অভিযোগ পাওয়া গেছে। এই হোভারবোর্ড গুলোর কারণে ক্ষতি হয়েছে ২ মিলিয়ন ডলারের সম্পত্তি।সম্প্রতি ক্যালিফোর্নিয়াতে হোভারবোর্ড থেকে সৃষ্টি অগ্নিকান্ডে বাসায় আগুন লেগে দুটি কুকুর মারা গেছে এবং যুক্তরাজ্যে তিনজন শিশু কোনমতে জীবন রক্ষা করতে পেরেছে।

আগুন লাগার সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত হোভারবোর্ড কিনতে গ্রাহকদের নিষেধ করেন এলিয়ট এফ.কায়ি। হোভারবোর্ডে আগুন ধরে যাওয়ার পর অনেকগুলো রিপোর্ট জমা হয়েছে হোভারবোর্ডের বিপক্ষে। অনেকে আহত হয়েছেন। হোভারবোর্ড কখনো নিরাপদ যান নয়। স্ক্যাটবোর্ডের মতো এই যানেও রয়েছে নিরাপত্তা ঘটিত সমস্যা।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে