Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২০-২০১৬

২০ দেশের জাতীয় সঙ্গীত গাইতে পারে ক্ষুদে আর্য

২০ দেশের জাতীয় সঙ্গীত গাইতে পারে ক্ষুদে আর্য

ঢাকা, ২০ ফেব্রুয়ারী- বিশ্বের ২০টি দেশের জাতীয় সঙ্গীত গাইতে পারে তৃতীয় শ্রেণির ছাত্র ও শিশুশিল্পী আর্য আয়ুষ্মান আলী। সে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, সৌদি আরব, সিঙ্গাপুর, ফ্রান্স, কলম্বিয়া, নাইজেরিয়া, কানাডা, জাপান, জার্মানি, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আমেরিকা, রাশিয়া, প্যালেস্টাইন, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের জাতীয় সঙ্গীত সুন্দর উচ্চারণে হুবহু গাইতে পারে।

এর মধ্যে যেসব দেশের জাতীয় সঙ্গীত একাধিক ভার্সনে রয়েছে সবগুলো ভার্সনই সে শিখেছে। ২০ দেশের জাতীয় সঙ্গীত শিখেই থেমে নেই আর্য, বিশ্বের অন্যান্য দেশের জাতীয় সঙ্গীত শেখার সাধনা তার অব্যাহত রেখেছে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকি হলেন আর্যর পিতা। মিরপুর চেতনা মডেল একাডেমির তৃতীয় শ্রেণির এ ছাত্রকে বিশ্বব্যাপী নিপীড়িত-নির্যাতিত শিশুদের কষ্ট ও দুঃখ বেশ পীড়া দেয় বলেও জানান তার বাবা।

লাকি  জানান, ফিলিস্তিনসহ বিভিন্ন দেশে শিশুদের ওপর নির্যাতন ও হত্যা তাকে পীড়া দেয়। সে জানতে চায়, কেন শিশুদের হত্যা করা হয়?

তিনি বলেন, সব শিশুই অসাধারণ শক্তি নিয়ে জন্মে। আর্যরও তেমন একটি অসাধারণ শক্তি আছে। সে শক্তির গুণেই আর্যর মতো শিশুরা বিশ্বটাকে সুন্দরভাবে দেখতে চায়। কিন্তু আমাদের মতো বয়সী মানুষেরা শিশুদের মতো করে ভাবে না বলেই আর্যর মতো শিশুরা নির্যাতিত শিশুদের কথা ভাবে।

তিনি বলেন, আমাদের শিশুরা অন্যান্য দেশের শিশুদের চেয়ে বিশ্বকে নিয়ে একটু বেশিই ভাবে। যেমনটি লক্ষ্য করা গেছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ও সুকান্তের সাহিত্য কর্মে।

তিনি আরও বলেন, আর্য সঙ্গীতশিল্পী হবার পাশাপাশি ট্রাবলার হওয়ার স্বপ্ন দেখেন। পরিবারের সঙ্গে এ পর্যন্ত সে মালয়েশিয়া, ভারত, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস ভ্রমণ করেছে। আর্য শুধু গাইতেই পারে না, অভিনয়ও জানে। বেশকিছু মঞ্চ নাটকে সে অভিনয় করেছে। এর মধ্যে ‘ডাকঘর’, ‘চণ্ডালিকা’ও সত্য-মিথ্যা উল্লেখযোগ্য।

আর্য তার সাফল্য প্রসঙ্গে জানান, সে সিদ্ধান্ত নিয়েছে, পৃথিবীর ১৯৬টি দেশের জাতীয় সঙ্গীত শিখবে। বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষা সে বোঝে। নেট থেকে ইংরেজিতে সাব-টাইটেল দেয়া গানগুলো সে খুঁজে বের করে, তারপর সেই সাব-টাইটেল দেখে গানের কথাগুলো বুঝে ও শেখে।

কিভাবে জাতীয় সঙ্গীত শেখার আগ্রহ সৃষ্টি হলো সে প্রসঙ্গে আর্য জানায়, প্রায় দুই বছর আগে একদিন বৃষ্টি হচ্ছিল বলে বাইরে খেলতে যেতে পারছিল না। তখন ভিডিও গেম খেলতেও ইচ্ছে করছিল না। সুন্দর একটা গান শুনবে ভেবে কম্পিউটারের সামনে সে বসে। পরে বিদেশি কোনো গান শেখার তার আগ্রহ হলো। কিন্তু বিদেশি কোনো গানের নাম তার জানা ছিল না। তখন জাতীয়সঙ্গীত লিখে সে গুগলে সার্চ দেয়।

প্রথমে সৌদি আরবের জাতীয় সঙ্গীত শুনে। তারপর একে একে বেশ কয়েকটি দেশের জাতীয় সঙ্গীত শোনে। এর মধ্যে বেশ কয়েকটি তার খুব ভালো লাগে। শুনতে শুনতে প্রথমে সৌদি আরবের জাতীয় সঙ্গীত সে শিখে ফেলে। নিজের ইচ্ছায় একে একে ৭টি দেশের জাতীয় সঙ্গীতই তার দ্রুত শেখা হয়ে যায়।

আর্য জানায়, সাতটি দেশের জাতীয় সঙ্গীত শেখার পর সবাই যখন খুব প্রশংসা করতে শুরু করে, তখন তার আত্মবিশ্বাস আরও বেড়ে যায় এবং সে আরও শিখতে শুরু করে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে