Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২০-২০১৬

ভোটার হচ্ছেন দাসিয়ারছড়াসহ বিলুপ্ত ছিটমহলবাসীরা

ভোটার হচ্ছেন দাসিয়ারছড়াসহ বিলুপ্ত ছিটমহলবাসীরা

কুড়িগ্রাম, ২০ ফেব্রুয়ারী- অবশেষে কুড়িগ্রাম জেলার অভ্যন্তরে অবস্থিত বিলুপ্ত ছিটমহলবাসীদের ইউনিয়নে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তাদেরকে পার্শ্ববর্তী ইউনিয়নভুক্ত করে সম্প্রতি একটি গেজেট প্রকাশ করা হয়েছে। এই গেজেট প্রকাশের ফলে নিজেদের ভৌগোলিক পরিচয় নিয়ে নব্য নাগরিকদের আশঙ্কার অবসান ঘটল। সে অনুযায়ী তাদের ইতোমধ্যেই ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির কাজ শুরু হয়েছে। দ্বিতীয় দফায় শুরু হতে যাচ্ছে জেলার ভুরুঙ্গামারী উপজেলার বিলুপ্ত ছিটবাসীদের ৩১ মার্চ ভোটগ্রহণের কাজ।

জেলা প্রশাসন ও জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, গত ২১ জানুয়ারি প্রকাশিত গেজেটের মাধ্যমে কুড়িগ্রামের অভ্যন্তরের অধুনালুপ্ত ছিটমহলগুলোকে সংশ্লি¬ষ্ট উপজেলার পার্শ্ববর্তী ইউনিয়নভুক্ত করা হয়। ফুলবাড়ি উপজেলার দাসিয়ারছড়া ছিটমহলের বিভিন্ন মৌজাকে তিনটি ইউনিয়নের ছয়টি ওয়ার্ডভুক্ত করা হয়েছে। এর মধ্যে দাসিয়ারছড়ার নাগদাহ (রাশমেলা), চন্দ্রখানা ও কুটিচন্দ্রখানার বিভিন্ন গ্রামগুলোকে ফুলবাড়ি সদর ইউনিয়ন এবং অটিয়াবাড়ী ও সুজনেরকুটি এলাকা ভাঙামোড় ইউনিয়ন এবং আজওয়াটারী এলাকাকে কাশিপুর ইউনিয়নভুক্ত করা হয়।

অন্যদিকে, ভুরুঙ্গামারী উপজেলার অধুনালুপ্ত ছিটমহলগুলোকে ওই উপজেলার তিনটি ইউনিয়নের ছয়টি ওয়ার্ডভুক্ত করা হয়েছে। এর মধ্যে ভোটের হাটকে ভুরুঙ্গামারী সদর ইউনিয়নের অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া পাথরডুবি, দক্ষিণ বাঁশজানী ও ফুলকুমার এলাকাগুলোকে পাথরডুবি ইউনিয়ন এবং উত্তর ছাঁটগোপালপুর ও কাঠগিরি এলাকাকে শিলখুড়ী ইউনিয়নের অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে বিলুপ্ত ছিটমহলগুলোর বাসিন্দাদের আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেয়া ও ভোটাধিকার প্রয়োগ নিয়ে আশঙ্কার অবসান ঘটলো।

জেলা প্রশাসক খান মো: নুরুল আমিন এ ব্যাপারে ঢাকাটাইমসকে জানান, বিলুপ্ত ছিটবাসীদের গেজেটের অনুলিপি জেলা নির্বাচন অফিসের মাধ্যমে নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে।

এদিকে গেজেটের অনুলিপি পাওয়ার কথা নিশ্চিত করে জেলা নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, সামনের নির্বাচনকে কেন্দ্র করে আমরা ইতোমধ্যেই বিলুপ্ত ছিটবাসীদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির কার্যক্রম শুরু করেছি। আগামী সোমবারের মধ্যেই নাম পুনর্বিন্যাস করার জন্য যাকে দায়িত্ব দেয়া হয়েছে তিনি তা হস্তান্তর করলেই কমিশনে পাঠানোর পর চূড়ান্ত হয়ে আসবে। তারা সময়মত ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তিনি আরও জানান, নতুন এই নাগরিকদের ভোটাধিকার নিশ্চিত করেই ভোট গ্রহণ করা হবে।

দাসিয়ারছড়ার অধিবাসী ও বাংলাদেশ ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, ভোটার তালিকায় নিজেদের নাম অন্তর্ভুক্তির কথায় উচ্ছ্বসিত দাসিয়ারছড়াসহ সকল সাবেক ছিটবাসী। এর ফলে আমাদের ৬৮ বছরের গ্ল¬ানির চূড়ান্ত অবসান হচ্ছে।

তিনি আরও জানান, আমরা এখন ভোটাধিকার প্রয়োগ করতে পারব এজন্য সকলেই খুশি।

কুড়িগ্রাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে