Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২০-২০১৬

কর্মী সঙ্কটের কথা স্বীকার করলো মালয়েশিয়া

কর্মী সঙ্কটের কথা স্বীকার করলো মালয়েশিয়া

কুয়ালামপুর, ২০ ফেব্রুয়ারী- বিদেশি কর্মী নেয়া স্থগিতের সিদ্ধান্তে মালয়েশিয়ার নির্মাণ খাত ক্ষতির মুখে না পড়লেও কর্মী সঙ্কট পড়বে সে কথা স্বীকার করেছেন দেশটির গণপূর্তমন্ত্রী ফাদিল্লা ইউসুফ। এর জন্য শিল্প মালিকদের প্রয়োজনে বর্তমানে অবস্থানরত অবৈধ কর্মীদের কাজে নেয়ার কথা বলেছেন।

শনিবার কুয়ালামপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন গণপূর্তমন্ত্রী। নির্মাণসহ বেশ কয়েকটি খাতে চলমান কাজে বিপুল সংখ্যক কর্মী প্রয়োজন উল্লেখ করে গণপূর্তমন্ত্রী বলেন, বিদেশি যেসব কর্মী বর্তমানে কর্মরত আছে তাদের দিয়ে এ চাহিদা মেটানো সম্ভব হবে।

তবে সাধারণ কর্মীর সঙ্কটের কথা স্বীকার করে ফাদিল্লা ইউসুফ বলেন, উপস্থিত কর্মী দিয়েই পরিস্থিতি সামাল দিতে হবে।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা এ তথ্য জানিয়েছে।ৎ

মন্ত্রী বলেন, ‘সঙ্কটের এ সময়ে শিল্প মালিকদের নতুন নিয়োগে নিবন্ধিত কর্মীদের অগ্রাধিকার দিতে হবে। এ ধরনের কর্মী না পাওয়া গেলে অবৈধ বিদেশি কর্মী নিয়োগের কথা ভাবতে হবে শিল্প মালিকদের।’

গত শুক্রবার দেশটির উপ-প্রধানমন্ত্রী ড. আহমদ জাহিদ হামিদি সেনাবাহিনীর এক অনুষ্ঠানে বিদেশি কর্মী নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার ঘোষণা দেন। সরকারের এ সিদ্ধান্ত ব্যাখ্যা করে তিনি বলেন, ‘কতো সংখ্যক কর্মী দেশের শিল্প-কারখানায় প্রয়োজন সে সম্পর্কে সঠিক তথ্য না পাওয়া পর্যন্ত  বিদেশিদের নিয়োগ স্থগিত থাকবে।’

তিন বছরে ১৫ লাখ কর্মী নিয়োগে বাংলাদেশের সঙ্গে জিটুজি প্লাস সমঝোতা স্মারক সইয়ের একদিন পর দেশটির উপ-প্রধানমন্ত্রী ড. আহমদ জাহিদ হামিদি এ ঘোষণা দেন। কর্মী নিয়োগে গত বৃহস্পতিবার বাংলাদেশের সঙ্গে এ চুক্তি করেন ঢাকা সফররত দেশটির মানবসম্পদ উন্নয়নমন্ত্রী।
 
মালয়েশিয়ার গণপূর্তমন্ত্রী বলেন, শিল্প মালিকরা কর্মী সঙ্কটের কথা বললে তা তাদের প্রমাণ করতে হবে। বড় শিল্প উদ্যোক্তাদের কেউ কেউ কর্মী সঙ্কটের কথা সরকারকে জানিয়েছেন জানিয়ে মন্ত্রি বলেন, তাদের এ কথা সরেজমিনে দেখা হবে।

এদিকে, বিদেশি কর্মী নিয়োগ স্থগিত রাখা এবং অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার  ঘোষণার দু’দিনের মাথায় শনিবার জালান জারু অঞ্চল থেকে বাংলাদেশিসহ চার দেশের ৪০ নাগরিককে আটক করেছে পুলিশ। নিরাপত্তা বিভাগের সরকারি পরিচালক আবদুল রহমান জানান, নির্মাণাধীন একটি ভবনে অভিযান চালিয়ে এদের গ্রেফ্তার করা হয়। এদের মধ্যে মিয়ানমার, ইন্দোনেশিয়া ও নেপালের নাগরিক রয়েছে।

গত বছর অবৈধ নাগরিকদের বিরুদ্ধে অভিযানে ৬০ হাজার অভিবাসিকে আটক করেছে পুলিশ।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে