Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২০-২০১৬

সিরীয় কুর্দিরা মার্কিন অস্ত্র ব্যবহার করেছে: তুরস্ক

সিরীয় কুর্দিরা মার্কিন অস্ত্র ব্যবহার করেছে: তুরস্ক

আঙ্কারা, ২০ ফেব্রুয়ারী- সিরীয় কুর্দি মিলিশিয়ারা বেসামরিক নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র প্রয়োগ করেছে বলে দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান। আঙ্কারায় গাড়িবোমা হামলার জন্য এই কুর্দিদেরই এর আগে দুষেছেন তিনি।

বিষয়টি নিয়ে অবিলম্বে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে কথা বলতে চান বলেও জানিয়েছেন এরদোয়ান।

গতবুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় পার্লামেন্ট ভবন ও সেনা সদর দপ্তরের কাছে গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ২৮ জন নিহত হয়। হতাহতদের মধ্যে বেশ কয়েকজন বেসামরিক নাগরিকও আছে।

এ হামলার সঙ্গে  সিরিয়ান কুর্দিস পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজি)’র সরাসরি সম্পর্ক খুঁজে পাওয়া গেছে এবং তারা তুরস্কের মাটিতে থাকা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) জঙ্গিদের কাছ থেকে সাহায্য-সহযোগিতা নিয়ে ওই হামলা চালিয়েছে বলে জানান তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতগলু। একই কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানও।

তুরস্ক ওয়াইপিজি মিলিশিয়াদেরকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসাবে দেখলেও যুক্তরাষ্ট্রসহ তুরস্কের অন্যান্য মিত্র দেশ ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে ওয়াপিজি’ কে সমর্থন দিচ্ছে। দলটিকে যুক্তরাষ্ট্রের এ সমর্থনের কারণে নেটো মিত্র দেশ তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংঘাতের ঝুঁকি সৃষ্টি হয়েছে।

এরদোয়ান বলেছেন, সিরিয়ান কুর্দি ওয়াইপিডি’র সশস্ত্র শাখা ওয়াইপিজি কে সন্ত্রাসী সংগঠন বলতে যুক্ররাষ্ট্রের অস্বীকৃতির কারণে তিনি মনক্ষুন্ন। যুক্তরাষ্ট্রের দেওয়া অর্থ কিভাবে দলটির তৎপরতায় সহায়ক হচ্ছে তা তিনি ফোনে ওবামাকে বলবেন।

ইস্তম্বুলে এরদোয়ান সাংবাদিকদের বলেন, “আমি তাকে বলব, দেখুন আপনাদের দেওয়া অস্ত্র কিভাবে এবং কোথায় ব্যবহার হচ্ছে।”

“মাসখানেক আগে আমি তার (ওবামা) সঙ্গে দেখা করেছিলাম। তাকে বলেছিলাম যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ করছে। তিন বিমানভর্তি অস্ত্র পৌঁছেছে। এর অর্ধেক অস্ত্র গেছে দায়েশের (ইসলামিক স্টেট) এর হাতে, আর অর্ধেক গেছে ওয়াইপিডি’র হাতে।”

“কার বিরুদ্ধে এ অস্ত্র ব্যবহার হয়েছে? বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে এ অস্ত্র ব্যবহার হয়েছে এবং তাদের মৃত্যুর কারণ হয়েছে।”

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে