Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৯-২০১৬

আইফোন ৭: যা থাকতে পারে নতুন এই ডিভাইসে

আইফোন ৭: যা থাকতে পারে নতুন এই ডিভাইসে

এবছর প্রযুক্তি বাজার পেতে যাচ্ছে একটি নতুন আইফোন ডিভাইস যাকে আমরা সবাই ইতিমধ্যেই আইফোন ৭ বলেই ধরে নিয়েছি। ইতোমধ্যেই আইফোনের পরবর্তি এই ডিভাইসটি নিয়ে ছড়িয়েছে বেশ কিছু গুজব যেগুলো সত্যিও হতে পারে! তাই আজ প্রিয় টেকের পাঠকদের জন্য এপর্যন্ত পাওয়া সবগুলো গুজবকে একত্রিত করে সাজানো হয়েছে আজকের পর্বটি! চলুন, জেনে নেয়া যাক আপাতত আমরা আইফোন ৭ সম্পর্কে কি কি তথ্য জানি!

সম্ভবত ডিভাইসটির নাম আইফোন ৭-ই রাখা হবে!
যেহেতু অ্যাপল তাদের নতুন ডিভাইসগুলোর নাম করণ প্রথম থেকে এভাবেই করে আসছে তাই ধরেই নেয়া যায় নতুন বছরের এই ডিভাইসটির নাম গতবছরের ৬ এর পরিবর্তে ৭-ই রাখা হবে, অর্থাৎ ডিভাইসটির নাম হবে আইফোন ৭। তবুও এখন পর্যন্ত শতভাগ নিশ্চয়তা দেয়া যাচ্ছেনা, কেননা অ্যাপল সব সময়ই চমক নিয়ে হাজির হতে ভালোবাসে।

দুটি আঁকারের স্ক্রিন ভ্যারিয়েন্ট অনুযায়ী দুটি মডেল পেতে যাচ্ছি আমরা


গত বছর প্রযুক্তি বাজার পেয়েছিল ৪.৭ ইঞ্চি স্ক্রিন আঁকারের একটি আইফোন ৬এস ডিভাইস এবং ৫.৫ ইঞ্চি আঁকারের একটি ৬এস প্লাস ডিভাইস। তাই এবারও আমরা দুটি ভিন্ন আঁকারের স্ক্রিন ভ্যারিয়েন্টের দুটি মডেল পেতে যাচ্ছি বলেই প্রযুক্তি বোদ্ধাদের বিশ্বাস।

থাকছে ডুয়াল-লেন্স ক্যামেরা প্রযুক্তি


ইন্টারনেট থেকে পাওয়া একাধিক সূত্র থেকে জানা গিয়েছে নতুন এই আইফোন ৭ ডিভাইসটিতে থাকতে পারে একটি ডুয়াল-লেন্স ক্যামেরা

ডুয়াল-লেন্স ক্যামেরা প্রযুক্তি ব্যবহারের ফলে সহজেই চমৎকার অপটিক্যাল জুম উপভোগ করার পাশাপাশি, লো-লাইট কন্ডিশনেও ভালো পারফর্মেন্স সহ আরও বেশ কিছু সুবিধা পাওয়া যাবে।

আইফোন ৭ প্লাসের থাকতে পারে দুটি ভ্যারিয়েন্ট


অন্য একটি রিপোর্ট থেকে সম্প্রতি জানা গিয়েছে যে আইফোন ৭ প্লাসের থাকতে পারে দুটি ভ্যারিয়েন্ট যার একটিতে ডুয়াল-লেন্স ক্যামেরা প্রযুক্তি থাকতে পারে। অন্যটিতে থাকবে রেগুলার সিঙ্গেল লেন্স ক্যামেরা।

মেটাল দিয়ে তৈরি নাও হতে পারে ডিভাইসটি


এখন পর্যন্ত অ্যাপল প্রতিষ্ঠানটি তাদের আইফোন ডিভাইসগুলো তৈরিতে ব্যবহার করেছে প্ল্যাস্টিক, গ্লাস এবং মেটাল। তবে ডিজিটাইম থেকে পাওয়া একটি তথ্য অনুযায়ী আইফোন ৭ ডিভাইসটি তৈরি হতে পারে একটি নতুন কম্পাউন্ড ম্যাটেরিয়াল সমূহের সাহায্যে। যদিও এখন পর্যন্ত সেই নতুন ম্যাটেরিয়ালগুলো কি হতে পারে তা সম্পর্কে কেউ ধারণা করতে না পারলেও ডিভাইসটিকে যে প্রতিষ্ঠানটি পূর্বের ডিভাইসগুলোর চাইতেও আরও আকর্ষনীয় এবং প্রিমিয়াম করবে সে বিষয়ে অবশ্য কারও সন্দেহ নেই।

সাদা প্ল্যাস্টিক স্ট্র্যাপের বিদায়!


আইফোন ৬ এবং ৬এস ডিভাইসের পেছনের দিকে উপরে যে সাদা রঙের প্ল্যাস্টিক অ্যান্টেনা ব্যান্ডগুলো দেখেছিলাম আমরা তা নতুন এই আইফোন ৭ ডিভাইসটিতে থাকছেনা বলেই জানা গিয়েছে ডিজিটাইমের একটি রিপোর্ট থেকে।

সাদা প্ল্যাস্টিক অ্যান্টেনা ব্যান্ডগুলো পূর্বের ডিভাইসগুলোতে ব্যবহার করা হয়েছিল কোন রকম বাধা ছাড়াই যেন সেলুলার সিগন্যাল আদান-প্রদান হতে পারে যেহেতু অ্যালুমিনিয়ামের কেসিং এক্ষেত্রে ব্যারিয়ার হিসেবে কাজ করত। আর যেহেতু সাদা এই স্ট্র্যাপগুলো বাদ দেয়া হতে পারে এই ডিভাইসটিতে তাই সহজেই আমরা উপরে উল্লেখিত নতুন কম্পাউন্ড ম্যাটেরিয়ালের রিপোর্টটির উপর ভরসা করতে পারি।

উধাও হয়ে যেতে পারে হেডফোন জ্যাকও!


নতুন এই আইফোনে উধাও হয়ে যেতে পারে হেডফোন জ্যাক, জাপানের একটি ব্লগ ম্যাক ওটাকারা থেকে এমনটাই জানা গিয়েছে সম্প্রতি। যদি সত্যিই হেডফোন জ্যাকটিকে সরিয়ে ফেলা হয় তাহলে ডিভাইসটিতে লাইটেনিং পোর্টের মাধ্যমেই আমরা চার্জের পাশাপাশি হেডফোন ব্যবহার করার সুবিধা পাবো। এছাড়াও, ব্লুটুথের মাধ্যমে হেডফোন ব্যবহার করার সুবিধাতো রয়েছেই।

আরও একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যদি সত্যিই হেডফোন জ্যাক সুবিধা ডিভাইসটি থেকে সরিয়ে নেয়া হয়ে থাকে তাহলে অ্যাপল পূর্বের ৩.৫ মিলিমিটার জ্যাক বিশিষ্ট হেডফোনগুলোর জন্য আলাদা অ্যাডাপ্টার বিক্রি করতে পারে।

আরও বেশি স্লিম!


প্রযুক্তি পণ্যগুলো যেহেতু ক্রমান্বয়েই ছোট আর হালকা গড়নের হচ্ছে, ফলে অনেকেই আশা করছেন নতুন এই আইফোন ৭ ডিভাইসটি আইফোন ৬এস ডিভাইসটি থেকেও স্লিম হবে। অনেক প্রযুক্তিপ্রেমি মনে করছেন আইফোন থেকে হেডফোন জ্যাক সরিয়ে নেয়াটা ডিভাইসটি আরও বেশি পাতলা করে তৈরি করার একটি পদক্ষেপ মাত্র।

থাকতে পারে দুটি স্পিকার!


অনেকেই মনে করছেন যে যদি হেডফোন জ্যাক নতুন এই আইফোন ডিভাইসটি থেকে সরিয়ে নেয়া হয় তবে হেডফোন জ্যাকের স্থানে সেখানে একটি সেকেন্ড স্পিকার ব্যবহার করা হবে, ম্যাকরিউমার থেকে প্রাপ্ত তথ্য মতে এমনটাই জানা গিয়েছে।

ওয়্যারলেসলি চার্জ করা যাবে।


ফাস্ট প্রতিষ্ঠানটি থেকে পাওয়া তথ্য অনুযায়ী নতুন এই আইফোন ডিভাইসটিতে যুক্ত হতে পারে ওয়্যারলেস চার্জিং সুবিধা। এর ফলে লাইটনেনিং পোর্টটি শুধুমাত্র ব্যবহার হতে পারে ইয়ার পড ডিভাইস ব্যবহারের জন্য।

পানিতেও থাকবে সুরক্ষিত

আইফোন ৭ ডিভাইসটিতে ব্যবহার করা হতে পারে নতুন কম্পাউন্ড ম্যাটারিয়ালসমূহ এবং বাদ যেতে পারে হেডফোন জ্যাক, ফলে পানিতে পড়ে গেলেও সুরক্ষিত থাকবে আইফোন ৭ - এমনটাই জানা যায় ডিজিটাইমের একটি রিপোর্ট থেকে।

থাকছে অ্যাপলের নতুন এ১০ চিপ!


একটি সূত্র থেকে জানা গিয়েছে অ্যাপলের নতুন এই ডিভাইসটিতে ব্যবহার করা হবে আযপলের নতুন চিপ এ১০! পূর্বের আইফোন ৬এস ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছিল অ্যাপলের এ৯ চিপসেটটি যার ফলে এখন পর্যন্ত শক্তিশালী স্মার্টফোনগুলোর তালিকায় সহজেই স্থান পেয়ে যায় আইফোন ৬এস ডিভাইসটি! তাহলে ভাবুন, এ১০ চিপটি আইফোন ৭-এর পারফর্মেন্স লেভেলকে কোথায় নিয়ে যেতে পারে।

বাজারে আসতে পারে এবছরের সেপ্টেম্বরের দিকে


ধারণা করা হচ্ছে সেপ্টেম্বরের শুরুতেই প্রযুক্তি বাজারে পাওয়া যাবে অ্যাপলের নতুন এই ডিভাইসটি, তবে এর কিছুদিন আগে বা পরেও ডিভাইসটির দেখা মিলতে পারে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে