Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৯-২০১৬

নাচে সেরা বলিউডের ১০ অভিনেত্রী

নাচে সেরা বলিউডের ১০ অভিনেত্রী

বলিউডি ছবিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে গান, সে সঙ্গে নাচ। মূলধারার বাণিজ্যিক ছবিই হোক আর একটু ভিন্ন ধাঁচের, নাচ-গান ছাড়া বলিউডে ছবির কথা কল্পনাই করা যায় না। বলিউডের অনেক অভিনেত্রীই নাচের ক্ষেত্রে নিজেদের নিয়ে গেছেন অন্য উচ্চতায়। ওয়ান্ডারলিস্টে রয়েছে এমনই ১০ অভিনেত্রীর কথা।

১. ক্যাটরিনা কাইফ
‘বুম’ দিয়ে অভিষেক। তার পর ধীরে ধীরে অভিনয় যোগ্যতা অর্জন করতে হয়েছে ক্যাটরিনাকে। তবে বড় পর্দায় তাঁর আকর্ষণীয় উপস্থিতিই এখন পর্যন্ত বড় আকর্ষণ। আর এখানে বিশাল ভূমিকা ক্যাটের নাচের ক্ষমতা। ‘শিলা কি জওয়ানি’, ‘চিকনি চামেলি’, ‘কামলি’র মতো গানগুলোয় ক্যাটরিনার পারফরম্যান্স তো তাই বলে!

২. প্রিয়াঙ্কা চোপড়া
সুঅভিনেত্রী হিসেবে ক্যারিয়ারের শুরু থেকেই স্বীকৃত প্রিয়াঙ্কা। সেই সঙ্গে নাচের জন্যও প্রশংসিত তিনি। কয়েক দিন আগেও ‘বাজিরাও মাস্তানি’ ছবিতে ‘পিঙ্গা’ গানে নাচের জন্য বাহবা পেয়েছেন। ওয়েস্টার্ন ক্লাসিক্যাল থেকে শুরু করে শাস্ত্রীয় কত্থক নাচ—সবকিছুতেই ভালো প্রশিক্ষণ রয়েছে তাঁর।

৩. ঐশ্বরিয়া রাই বচ্চন
ছোটবেলা থেকেই ক্লাসিক্যাল নাচের তালিম নিয়েছেন ঐশ্বরিয়া। কাজেই পরিণত বয়সে বলিউড ক্যারিয়ারে এর ঝলক দেখাতে একটুও কষ্ট হয়নি তাঁর! তবে শুধু ক্লাসিক্যাল নাচ নয়, চমকদার নাচেও যে তিনি কম যান না, তা তো দর্শক দেখেছেনই। ‘ডোলা রে’, ‘নিম্বুড়া’, ‘কাজরা রে’ কিংবা ‘ধুম মাচালে’—সব নাচেই সেরা ঐশ্বরিয়া।

৪. জয়া প্রদা
সত্তরের দশকের এই অভিনেত্রী নাচের জন্য রীতিমতো বিখ্যাত ছিলেন। জয়া প্রদার ছবিতে নাচের অংশই থাকত আলাদাভাবে। ‘সারগাম’ ছবিতে ‘ডাফলিওয়ালে’ গানটি এখনো অনেকের মুখে মুখে ফেরে—তার বড় কারণ কিন্তু জয়া প্রদার নাচ!

৫. হেলেন
একজন ‘আইটেম গার্ল’ কীভাবে হয়ে ওঠেন কিংবদন্তি সেলিব্রেটি, বলিউডে এর প্রথম নজির স্থাপন করেছিলেন ‘হেলেন’। নিজের সময়ে একচ্ছত্রভাবে পর্দায় দেখিয়েছেন নাচের চমক। ‘শোলে’ ছবির ‘মেহবুবা’ তো এখনো উত্তাপের নিরিখে কম যায় না!

৬. রানি মুখার্জি
বাঙালি হয়েও বলিউডে একচ্ছত্রভাবে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন লম্বা সময়। অভিনয়ের সঙ্গে নাচেও অসামান্য ছিলেন রানি, সেটা যেমন নাচই হোক না কেন। দশম শ্রেণিতে পড়ালেখার সময়ই তালিম নিয়েছেন শাস্ত্রীয় নাচে। ‘তুমহারি আদাও স্যে’, ‘দিল বোলে হাড়িপ্পা’, ‘আগা বাঈ’—সব ঘরানার নাচেই তিনি দেখিয়েছেন কৃতিত্ব।

৭. উর্মিলা মাতন্ডকর
রাম গোপাল ভার্মার এই আবিষ্কার নব্বইয়ের দশকে ছিল বলিউডের সবচেয়ে বড় আবেদন। ‘রঙ্গিলা’, ‘ছাম্মা ছাম্মা’, ‘কমবখত ইশক’ কিংবা এ যুগের ‘মেহবুবা’—উর্মিলার তুলনা কেবল তিনি নিজেই।

৮. শ্রীদেবী
শ্রীদেবীর মতো লম্বা সময় ধরে সার্বিকভাবে ইন্ডাস্ট্রিতে অবস্থান কজনই বা ধরে রাখতে পেরেছেন! উপস্থিতি, অভিনয়, নাচ—সবকিছুতেই সেরা ছিলেন তিনি। ওয়েস্টার্ন, ক্লাসিক্যাল থেকে কনটেম্পোরারি ভারতীয় নাচ, শ্রীদেবীর প্রশিক্ষণ ছিল সবক্ষেত্রেই।

৯. মীনাক্ষী শেষাদ্রী
শ্রীদেবীর একটু পরে এসেছেন, বলিউড ছেড়েছেন বেশ আগেই। তবে শ্রীদেবীর সঙ্গে পাল্লা দেওয়ার মতো ছিলেন বটে এই প্রতিভাধর অভিনেত্রী। সব ধরনের নাচে ছিল অসামান্য দক্ষতা। কুচপুরি, ওড়িষি, কত্থক এবং ভরতনাট্যম নাচে প্রশিক্ষিত ছিলেন তিনি।

১০. মাধুরী দীক্ষিত
সব মিলিয়ে এই তালিকায় যদি কাউকে শ্রেষ্ঠ হিসেবে নির্বাচিত করতেই হয়, তাহলে মাধুরী ছাড়া আর কোনো অপশন নেই! তাঁকে বলা হয় বলিউডের ‘ড্যান্সিং কুইন’। নিজের প্রতিটি ছবিতেই নাচের অসামান্য দক্ষতা দেখিয়েছেন অনায়াসে। নাচের প্রশিক্ষণের জন্য তাঁর নিজেরই স্কুল রয়েছে এখন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে