Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৮-২০১৬

মূল্য দেখেই কি ঠিক করছেন পণ্যের গুনাগুন?

আফসানা সুমী


মূল্য দেখেই কি ঠিক করছেন পণ্যের গুনাগুন?

ক্রেতা হিসেবে বাজারে গিয়েই আমরা দরকারি পণ্যের দামগুলোর দিকে নজর দিই। দাম এবং মানে মিলে গেলে কিনে ফেলি পণ্যটি। কিন্তু বিক্রেতা হয়ত একই পণ্য ভালো, আরও ভালো এবং সবচেয়ে ভালো এই ৩ ভাগে ভাগ করে বিক্রী করছেন। কীভাবে বুঝবেন আসলে বেশি দামী পণ্যটি মানেও বেশি ভাল কিনা? একটু বুদ্ধি খাটাতে হবে, আর কিছু নয়।

কোন পণ্যে মান খুঁজবেন?
আপনি হয়ত প্লেনের টিকেট কিনতে গেছেন। চেয়ার কোচ (ভাল), আরেকটু বেশি দামী প্রিমিয়াম ইকোনোমি চেয়ার (আরও ভাল) এবং আরও বেশি দামী বিজনেস ক্লাস (সবচেয়ে ভাল) তিন রকমের বসার ব্যবস্থা রয়েছে। তিনটি টিকেটেই মূল সার্ভিস কিন্তু একই। তবে যাদের শারিরিক সমস্যা রয়েছে তাদের জন্য পার্থক্যটা অনেক হতে পারে। ক্রেতা হিসেবে তাই খেয়াল করুন। নিজের প্রয়োজন অনুযায়ী মানের বিচার করুন।

বিক্রেতা চায় ভাল থেকে আরও ভালোর দিকে আপনাকে নিয়ে যেতে
বিক্রেতা এমনভাবে পণ্যের মূল্য নির্ধারণ করে যাতে আপনি হয়ত 'ভাল' ক্যাটাগরির পণ্য নিতে বাজারে এসেছেন কিন্তু 'আরও ভাল' ক্যাটাগরির পণ্যের দিকে আপনার মন ধাবিত হবে। যেমন, আপনি হয়ত কফি কিনতে গেছেন। সুন্দর বয়ামে প্যাকেজিং করা কফিতে আপনার চোখ আটকে গেল, গায়ে আলাদা কিছু গুনাগুনও লেখা। দামটিও বেশি। এখন আপনাকে বুঝে দেখতে হবে, এই বাড়তি দাম সুন্দর বয়ামের নাকি আরও ভাল মানের কফির।

৯ সংখ্যার যাদু
পণ্যের মূল্যে ক্রেতারা রাউন্ড ফিগারের পরিবর্তে ব্যবহার করেন ৯। অর্থাৎ, মূল্যটি ১ টাকা কমিয়ে লেখেন। যেমন, একটি শাড়ি কিনতে চাইছেন যার মূল্য হয়ত ৩,৪৯৯ টাকা। আপনার মস্তিষ্কে ঢুকে যাবে এর দাম ৩০০০ টাকা। ৪৯৯ টাকা আপনি গুনতেই ভুলে যাবেন। সেই সময় বিক্রেতা যদি আরেকটি চমৎকার শাড়ি বের করেন যার দাম ৪,৯৮৯ টাকা, আপনি ভাববেন ১০০০ টাকা দাম বেশি। আপনি এভাবে হিসেব করবেন যে আরও ১০০০ টাকা আপনি খরচ করতে পারবেন কিনা। ৪,৯৮৯ যে আসলে ৫০০০ টাকা থেকে মাত্র ১১ টাকার দূরত্বে খেয়ালই করবেন না আপনি। মানের পার্থক্যের চেয়ে বিক্রেতার কৌশলই এখানে মুখ্য। অবাক হচ্ছেন? নিজের ক্রয় অভিজ্ঞতার সাথে মিলিয়ে দেখুন।

আলাদা ভ্যাট, সার্ভিস চার্জ
খুব মানসম্পন্ন রেস্টুরেন্টে গেছেন খাবার খেতে। রেস্টুরেন্টে দেখা গেল, খাবারের মূল্য সুন্দর করে মেনুতে লেখা আর শেষে ছোট করে লেখা 'without vat'। আপনি কিন্তু খাবারের মূল্যের সাথে মানিব্যাগের ওজন মিলিয়ে অর্ডার দিয়ে ফেললেন। বিল দিতে গিয়ে দেখলেন, আরও গুণতে হচ্ছে ভ্যাট এবং সার্ভিস চার্জ! দামের সাথে মিলিয়ে মান নাকি ফাঁদ?

ব্রান্ড
পণ্যের ব্রান্ড দেখেই আমরা ধরে নেই এখানে মানসম্পন্ন জিনিস পাওয়া যাবে। আর তাই স্বাভাবিকভাবেই দামটাও বেশী হবে। কিন্তু পূর্ব অভিজ্ঞতায় মনে করে দেখুন তো, ব্রান্ডের কেনা সব পণ্যই কি ভাল ছিল? নাকি অনেক পণ্যই কিনে রীতিমত ঠকেছেন আপনি? তাই ব্রান্ড নয়, পণ্য সম্পর্কে ধারণা নিন। ভাল কাঠ যদি আপনি চিনতে পারেন তাহলে লোকাল আসবাব পত্রের দোকানেও ভাল ফার্নিচার বানাতে পারবেন। আর যদি কাঠই না চেনেন তাহলে ব্রান্ডের শোরুম থেকেও নিজের অজান্তে হয়ত কিনে আনবেন কাঠের টেক্সচার দেয়া বোর্ডের পণ্য।

সময় বাঁচাতে
ব্যস্ত জীবনে আমরা অনেক সময় সময়ের মূল্য পরিশোধ করি, গুনাগুণের নয়। সুপারস্টোরের সবজি আর কাঁচা বাজারের সবজির মধ্যে আদতে কোন পার্থক্য নেই। কিন্তু সময় বাঁচাতে আমরা সুপারস্টোরে যাই, বেশী দামে পণ্য কিনি। চাকরি বা ব্যক্তিগত জীবনের ব্যস্ততায় সুপারস্টোরের অর্গানিক পণ্যের লোভনীয় বিজ্ঞাপনকে নিজের অজান্তেই সত্যি ধরে নিই। এমনকি অনেক সময় অন্যদেরও উৎসাহিত করি পছন্দের স্টোর থেকে বাজার করতে!

ক্রেতা হিসেবে আরেকটু সচেতন হলেই আমরা আমাদের কষ্টে অর্জিত অর্থ সঠিক ভাবে ব্যয় করতে সমর্থ্য হব। বিজ্ঞাপনের প্রলোভন, দাম নির্ধারনে ক্রেতার কৌশল, ব্রান্ড সম্পর্কিত দূর্বলতা এগুলোকে পাশ কাটিয়ে আমরাও হতে পারি কোশলী ক্রেতা।

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে