Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৮-২০১৬

অস্ট্রেলিয়া ছেড়ে হংকং, ১৪ বছর পর প্রত্যাবর্তন!

অস্ট্রেলিয়া ছেড়ে হংকং, ১৪ বছর পর প্রত্যাবর্তন!

ক্রিকেটে এখনও জন রায়ান ক্যাম্পবেলের নাম আলেচিত হয়। কারণ, বলা হয়, ২০০২ সালে তার ব্যাটেই নাকি ক্রিকেট ইতিহাসের প্রথম প্যাডল স্কুপ দেখা গিয়েছিল। এর বাদে অস্ট্রেলিয়ান এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ক্যারিয়ারটা বেশ সাদামাটা।

দাপটের সাথে প্রথম শ্রেণির ক্রিকেট খেললেও জাতীয় দলের হয়ে তার ক্যারিয়ারটা বেশ একটা লম্বা হতে পারেনি। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে প্রায় আট বছর ঘরোয়া ক্রিকেট খেলার পর ৩০ বছর বয়সে জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছিলেন।

দলে যখন অ্যাডাম গিলক্রিস্টের মত একজন ‘দানব’ খেলেন সেখানে শুধু ব্যাটসম্যান হিসেবে খেলার সুযোগ কোথায়। অনেক সম্ভাবনা থাকার পরও তাই ক্যাম্পবেলের সঙ্গী হয় দুর্ভাগ্য।

না, ক্যাম্পবেলের গল্পটা এখানেই শেষ হয়ে যায়নি। আগামী নয় মার্চ থেকে ভারতের মাটিতে শুরু হতে যাওয়া বিশ্বকাপেই ফিরছেন তিনি। খেলোয়াড় হিসেবেই, গায়ে থাকবে হংকং দলের জার্সি।

২০০৮ সালে ভারতীয় বিদ্রোহী ক্রিকেট লিগ ইন্ডিয়ান ক্রিকেট লিগে (আইসিএল) আহমেদাবাদ রকেটসের হয়ে খেলেছেন। এরপর রায়ান ক্যাম্পবেল অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ২০১২ সালে। ওই বছরই যোগ দেন হংকং ক্রিকেট লিগে। কওলুন ক্রিকেট ক্লাবের প্রধান দায়িত্ব নেন ক্যাম্পবেল। পরে তিনি ওই দলের হয়ে মাঠও মাতিয়েছেন। গত মৌসুমে পাঁচ ম্যাচে দুটি হাফ সেঞ্চুরি সহ ১৬০ রান করেন তিনি।

এর মাঝে হংকংয়েরই এক মেয়েকে বিয়ে করে ফেলেছেন। সেখানেই তার ছেলের জন্ম হয়। এমনকি রায়ানের দাদা হংকংয়ের মানুষ, আর দাদি ছিলেন চাইনিজ।

২০১৩ সালে হংকংয়ের ব্যাটিং কোচের দায়িত্ব পান ক্যাম্পবেল, তার ব্যাটিং প্রতিভা দেখে তার প্রশিক্ষণার্থী ক্রিকেটাররা মুগ্ধ হয়ে যায়। এরপর আবার ২০১৫ সালে ক্রিকেট খেলা শুরু করে দেন তিনি। ১৮ মাস আগে ক্যাম্পবেল কওলুন ক্রিকেট ক্লাবের হয়ে মাত্র ১০৭ বলে অপরাজিত ৩০৩ রানের এক ইনিংস খেলেন।

আর এই সুবাদেই ১৪ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন তিনি। অভিজ্ঞ ক্রিকেটার ইরফান আহমেদ ম্যাচ ফিক্সিংয়ের দায়ে এখন ক্রিকেট থেকে নিষিদ্ধ। দলের অভিজ্ঞতা বাড়ানোর জন্য হংকং ক্রিকেট কমিটির ডিরেক্টর চার্লি বুরকি তাকে বিশ্বকাপের মত মঞ্চে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছেন।

প্রায় ১৪ বছর পর ৪৪ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাচ্ছেন রায়ান ক্যাম্পবেল। কিন্তু এই বয়সে কি তিনি পারবেন টি-টোয়েন্টি ক্রিকেট মাতাতে?

প্রশ্নের উত্তরটা রায়ান যথার্থই দিয়েছেন, ‘আমি আসলে বেশি অনুপ্রাণিত ব্র্যাড হগকে দেখে। ৪৫ বছর বয়সে ব্র্যাড খেলতে পারলে আমি পারব না কেন? তাকে দেখেই আমার মনে হয়েছে, বয়সটা স্রেফ সংখ্যা ছাড়া কিছুই নয়।’

আর তার এই প্রত্যাবর্তনে সবচেয়ে খুশি খুব সম্ভবত পুরনো ‘শত্রু’ অ্যাডাম গিলক্রিস্ট। রীতিমত টুইট করে তাকে অভিনন্দন জানিয়েছেন গিলি।

এবার শুধু পুরনো আঙিনায় নতুন জার্সি গায়ে দেয়ার অপেক্ষা!

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে