Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৮-২০১৬

টি-টোয়েন্টি বিশ্বকাপের জানা-অজানা তথ্য

টি-টোয়েন্টি বিশ্বকাপের জানা-অজানা তথ্য

হাতে আর এক মাস সময়ও নেই। তারপরই শুরু হচ্ছে (৮ মার্চ থেকে) ক্রিকেট দুনিয়ার সবচেয়ে রোমাঞ্চকর আসর টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আয়োজক দেশ ভারত। জমজমাট টুর্নামেন্টটির ষষ্ঠ এ আসরে অংশগ্রহণ করছে মোট ১৬টি দেশ। যেখানে আইসিসির টেস্ট খেলুড়ে ১০টি দেশসহ রয়েছে সহযোগী আরও ছয়টি দেশ।

মূলপর্বে অবশ্য টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সেরা আট দল সরাসরি খেলবে। আর সহযোগী ছয়টি দেশসহ র‌্যাংকিংয়ের পরের নয় ও দশ নম্বর দলকে বাছাইপর্ব খেলে মূলপর্বে আসতে হবে।

শীর্ষ আটে থাকা দলগুলো হলো, ভারত (স্বাগতিক), অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। আর নয় ও দশ নম্বরে রয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। বাকি সহযোগী দেশগুলো হলো, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, হংকং, নেদারল্যান্ডস, আফগানিস্তান ও ওমান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগের পাঁচটি আসরে ক্রিকেট বিশ্ব পাঁচটি ভিন্ন দেশকে চ্যাম্পিয়ন হতে দেখেছে। ২০০৭ সালে প্রথম আসরে স্বাগতিক দেশ ছিলো দক্ষিণ আফ্রিকা। সেবার ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জেতে ভারত।

২০০৯ সালে আয়োজক দেশ ইংল্যান্ড। ফাইনালের মঞ্চে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়নের মুকুট পড়ে পাকিস্তান। এক বছর পরই ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হয় তৃতীয় আসর। সেবার অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

২০১২ সালে স্বাগতিক দেশ ছিলো শ্রীলঙ্কা। তবে ফাইনালে স্বাগতিকদেরই হারিয়ে ট্রফিতে চুমু খায় ওয়েস্ট ইন্ডিজ। আর ২০১৪ বাংলাদেশ বিশ্বকাপে ভারতকে হারিয়ে শিরোপার স্বাদ পায় শ্রীলঙ্কা।  

নিচে পাঠকদের জন্য টি-২০ বিশ্বকাপের আরও কিছু তথ্য দেওয়া হলো:
১. টি-টোয়েন্টি বিশ্বকাপের যে কোনও একটি এডিশনের সর্বোচ্চ স্কোরার বিরাট কোহলি। ২০১৪ সালে ৩১৯ রান করেছিলেন তিনি।

২. সর্বোচ্চ ওপেনিং জুটি: ক্রিস গেইল এবং ডোয়েন স্মিথ (১৪৫ রান), প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

৩. সবথেকে বেশি শূন্য: শহীদ আফ্রিদি (৫)।

৪. সেঞ্চুরি করেছেন ৬জন: ক্রিস গেইল (১১৭), আহমেদ শেহজাদ (১১১), ব্র্যান্ডন ম্যাককালাম (১২৩), সুরেশ রায়না (১০১), মাহেলা জয়াবর্ধনে (১০০) এবং অ্যালেক্স হেল্‌স (১১৬)।

৫. সর্বোচ্চ টিম টোটাল: শ্রীলঙ্কা (২৬০/৬), প্রতিপক্ষ কেনিয়া, ২০০৭।

৬. সবথেকে বেশি ছক্কা: ক্রিস গেইল (৪৩)

৭. এক ওভারে সবথেকে বেশি ছক্কা: যুবরাজ সিং, প্রতিপক্ষ ইংল্যান্ড, ২০০৭।

৮. সেরা বোলিং: ২০১২ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে মাত্র ৮ রান দিয়ে ৬ উইকেট নেন শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস।

৯. দ্রুততম ৫০: যুবরাজ সিং, ১২ বলে।

১০. প্রথম হ্যাটট্রিক: ব্রেট লি। ২০০৭ সাল। প্রতিপক্ষ বাংলাদেশ।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে