Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৮-২০১৬

ব্ল্যাকহোলে উঁকি দিতে উপগ্রহ পাঠাল জাপান

ব্ল্যাকহোলে উঁকি দিতে উপগ্রহ পাঠাল জাপান

টোকিও, ১৮ ফেব্রুয়ারী- রহস্যময় ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর পর্যবেক্ষণে মহাকাশে উপগ্রহ পাঠিয়েছে জাপান। মাত্র দশদিন আগে উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণ নিয়ে বিতর্কের মধ্যে এবার জাপান উপগ্রহবাহী রকেট উৎক্ষেপণ করেছে। বুধবার স্থানীয় সময় বিকেল ৫ টা ৪৫ মিনিট (বাংলাদেশ সময় বিকেল ২ টা ৪৫ মিনিট) কাগুশিমা প্রদেশের তানেগাশিমা মহাকাশ স্টেশন থেকে ২ দশমিক ৭ টনের এই রকেটটি ছেড়ে যায়।

জাপানের মহাকাশ গবেষণা সংস্থা (জাক্সা) এবং মিতসুবিশি ভারী শিল্প কোম্পানির যৌথ উদ্যেগে এইচ-টু রকেটে ‘এস্ট্রো-এইচ স্যাটেলাইট’ বা হিতামি (জাপানি ভাষায় চোখ) উপগ্রহ পৃথিবী থেকে ৫৮০ কিমি দূরের কক্ষপথে যাচ্ছে। জাক্সা এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।

এক্স-রে টেলিস্কোপ, ছবি তোলার যন্ত্রপাতি এবং গামা রে ডিটেক্টর সজ্জিত এ উপগ্রহটি ব্ল্যাকহোলের পাশাপাশি নিউট্রন স্টার এবং গ্যালাক্সিগুচ্ছ পর্যবেক্ষণ করবে। মহাকর্ষীয় তরঙ্গ ও কৃষ্ণগহ্বরের চিত্রও পাঠাবে এ উপগ্রহ।


মহাকাশ গবেষণা সংস্থাটি বলছে, সদ্য প্রমাণিত বিজ্ঞানীদের মহাকাশ তরঙ্গ পর্যবেক্ষণ ও এর চিত্র আনতে আমরা উপগ্রহ পাঠিয়েছি। উচ্চ ক্ষমতা সম্পন্ন এ উপগ্রহ ব্ল্যাকহোল এবং অন্যান্য গ্যালাক্সির তথ্য দেবে। মাত্র কয়েকদিন আগে গবেষকরা বলছেন, সূর্য থেকে প্রায় ৩০ গুণ ভারী দুটি কৃষ্ণগহ্বরের সংঘর্ষ থেকে উৎপন্ন মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) শনাক্ত করা হয়েছে।

‘ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি’, ‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি’ এবং ‘লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরি’র (এলআইজিও-লাইগো) গবেষকরা এ ঘোষণা দেন।

ব্ল্যাকহোল কখনও সরাসরি পর্যবেক্ষণ করা না গেলেও বিজ্ঞানীদের ওই ঘোষণা ব্ল্যাকহোলের অস্তিত্ব পরোক্ষোভাবে প্রমাণ করেছে। জাপানের রকেটটি গত শুক্রবার পাঠানোর কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে তা দেরীতে পাঠানো হল।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে