Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৮-২০১৬

এটিএম কার্ড ব্যবহারের কৌশল

এটিএম কার্ড ব্যবহারের কৌশল

গ্রাহকদের সার্বক্ষণিক লেনদেনের সুবিধার্থে ব্যাংকিং খাতে চালু হয়েছে এটিএম (Automated Teller Machines) ব্যবস্থা। এতে গ্রাহকদের নির্দিষ্ট সময়ে ব্যাংকে গিয়ে যেমন টাকা ওঠানোর ঝামেলা পোহাতে হয় না, তেমনি নগদ টাকা নিয়ে ঘর থেকে বেরোনোর ঝুঁকিও নেই। কিন্তু যে নিরাপত্তার জন্য এই ব্যবস্থা, সেই নিরাপত্তাই এখন হুমকির মুখে। এটিএম কার্ড জালিয়াতি ও প্রতারণার অভিযোগ শোনা যাচ্ছে হরহামেশাই।

গত শুক্রবার ইস্টার্ন ব্যাংকের এক গ্রাহক তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে এটিএমের মাধ্যমে টাকা উত্তোলনের এসএমএস পান। পরে বিষয়টি ব্যাংক কর্তৃপক্ষের নজরে আনলে জানা যায়, কার্ড ক্লোনিং করে দুর্বৃত্তরা এ টাকা উত্তোলন করেছে। এভাবে তিন ব্যাংকের অন্তত ২৮ গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। এ ঘটনার সঙ্গে বিদেশিসহ তিনজন জড়িত বলে ক্লু পেয়েছে গোয়েন্দারা।

তবে এই ধরনের জালিয়াতি ও প্রতারণা থেকে বাঁচতে প্রয়োজন সচেতনতা ও নিরাপদ ব্যাংকিং। নিজের একটু সতর্কতা দিতে পারে আপনার কষ্টার্জিত টাকার সুরক্ষা। তাই প্রতারক চক্র থেকে বাঁচার জন্য এটিএম কার্ড ব্যবহারে সতর্ক হউন।

-এটিএম কার্ডের পিন নম্বরটি মুখস্থ করে রাখুন। যদি ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে কিংবা একাধিক এটিএম কার্ড ব্যবহার করতে হয়, তাহলে কার্ড এবং পিন নম্বর লেখা কাগজটি একসঙ্গে না রেখে আলাদা জায়গায় রাখুন।

-এটিএম কার্ড ব্যক্তিগত ব্যবহারের জন্য। কার্ড ও পিন নম্বর কাউকে বলবেন না। এমনকি আপনার পরিবারের কোনো সদস্যকেও না।

-এটিএম বুথে টাকা ওঠানোর জন্য যখন ঢুকবেন তখন মেশিনটির একদম কাছাকাছি দাঁড়ান। পিন নম্বর চাপার সময় একটি হাত বাটনের ওপর রেখে আরেকটি হাত দিয়ে পিন নম্বর দিন।

-এটিএম কার্ড ব্যবহার করার সময় অপরিচিত কারো কাছে সাহায্য চাইবেন না।

-এটিএম বুথ ত্যাগ করার সময় অবশ্যই ‘ক্যানসেল’ বাটন চাপুন। ব্যবহার শেষে কার্ড ও লেনদেনের ফর্দ নিতে ভুলবেন না।

-এটিএম কার্ড হারিয়ে গেলে বা চুরি হলে তাৎক্ষণিক কার্ড ইস্যুকারী ব্যাংকিং প্রতিষ্ঠানকে জানান।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে