Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৮-২০১৬

আগের বারই হারিয়ে দিতাম, ওবামাকে চ্যালেঞ্জ ট্রাম্পের

আগের বারই হারিয়ে দিতাম, ওবামাকে চ্যালেঞ্জ ট্রাম্পের

ওয়্শিংটন, ১৮ ফেব্রুয়ারী- প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে ফের সম্মুখ সমরে ওবামা-ট্রাম্প! এক দিকে ক্যালিফোর্নিয়ার সাংবাদিক বৈঠক। অন্য দিকে সাউথ ক্যারোলাইনার জনসভা। মসনদের প্রশ্নে ধুন্ধুমার দু’পক্ষের। ওবামা বললেন, ‘‘আমেরিকাবাসীর উপর আস্থা রাখি। কোনও ভাবেই জিতছেন না ট্রাম্প।’’ এক হাত নিতে ছাড়েননি ট্রাম্পও। জানালেন, লড়াইয়ে নামলে ২০১২তেই হারিয়ে দিতেন ওবামাকে।

তবে শুধু ট্রাম্প নয়। মঙ্গলবারের সাংবাদিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্টের নিশানায় ছিলেন প্রেসিডেন্ট পদের দাবিদার সমস্ত রিপাবলিকান প্রার্থীই। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির সম্মেলন উপলক্ষে এই মুহূর্তে ক্যালিফোর্নিয়ায় রয়েছেন তিনি। সম্মেলনের ফাঁকেই সাংবাদিকদের ডেকে  তুমুল সমালোচনা করেন রিপাবলিকানদের। বলেন, ‘‘মুসলিম-বিদ্বেষী মনোভাবের জন্য ট্রাম্প শিরোনামে রয়েছেন ঠিকই। কিন্তু সমস্ত রিপাবলিকানই প্রায়শই ভুলভাল মন্তব্য করে থাকেন।’’

ওবামা জানিয়েছেন, প্রেসিডেন্টের কাজটা মোটে সহজ নয়। আমেরিকাবাসী যথেষ্ট বুদ্ধিমান। তাঁরা কখনই ট্রাম্পকে ক্ষমতায় আনবেন না। তাঁর আরও বক্তব্য, ট্রাম্পের নিজের জীবন ‘রিয়ালিটি শো’-এর মতো। তবে দেশ সামলানো আর ‘রিয়ালিটি শো’ উপস্থাপনা করা এক নয়। সাধারণ মানুষ পছন্দ না করলেও অনেক ক্ষেত্রে কঠিন সিদ্ধান্ত নিতে হয়। দেশকে প্রতিনিধিত্ব করা কখনই বিনোদনমূলক কাজ নয়। ‘‘ট্রাম্প আক্রমণাত্মক, অধৈর্য, অসহিষ্ণু। যা করেন তার সবটাই খবরে থাকার জন্য’’, কটাক্ষ মার্কিন প্রেসিডেন্টের।

জবাবে সাউথ ক্যারোলাইনার সভায় ওবামাকে ছেড়ে কথা বলেননি ট্রাম্পও। প্রেসিডেন্ট পদের দৌড়ে রিপাবলিকানদের মধ্যে তিনি যে অনেকটা এগিয়ে, সে কথা ট্রাম্প নিজেও ভালই জানেন। গত সপ্তাহে নিউ হ্যাম্পশায়ারে নির্বাচনের সেমি-ফাইনাল রাউন্ডে বিপুল জয় তাঁর আত্মবিশ্বাসেই ইন্ধন দিয়েছে। সাউথ ক্যারোলাইনাতেও নিজের দলের প্রতিদ্বন্দী টেড ক্রুজের থেকে ১৬ পয়েন্টে এগিয়ে রয়েছেন তিনি। এগিয়ে আছেন নেভাদাতেও। ব্যবধানটা ২৬ পয়েন্টের। ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন আর বার্নি স্যান্ডার্সকে সেখানে কোণঠাসা করে দিয়েছেন তিনি।

এই অবস্থায় মার্কিন প্রেসিডেন্টের ভর্ৎসনা প্রশংসাসূচক হিসেবেই নিচ্ছেন ট্রাম্প। বলেছেন, ‘‘নিন্দা করে আমার হয়েই প্রচার করছেন প্রেসিডেন্ট।’’ মঙ্গলবারের সভায় ওবামা জমানায় আমেরিকার উন্নয়ন-অনুন্নয়ন প্রসঙ্গে একটা তালিকাও তুলে ধরেন তিনি। কটাক্ষ করে বলেন, ‘‘অদক্ষ প্রেসিডেন্ট প্রমাণিত হয়েছেন ওবামা। আমাদের বাজেট দেখুন, বিনিয়োগ দেখুন। সামান্য জঙ্গিদেরও (আইএস) ঠেকাতে পারছি না আমরা। ওঁকে সরতেই হবে।’’ সেই সঙ্গে জানিয়েছেন, আগের বার তিনি ময়দানে থাকলে দ্বিতীয় বার ক্ষমতায় আসার সুযোগই পেতেন না ওবামা!

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে