Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৭-২০১৬

মানবিক বিপর্যয়ে ইয়েমেনের ২ কোটি মানুষ

মানবিক বিপর্যয়ে ইয়েমেনের ২ কোটি মানুষ

সানা, ১৭ ফেব্রুয়ারী- আরব বিশ্বে কাঙ্ক্ষিত পরিবর্তন আনতে ব্যর্থ হয়েছে আরব বসন্ত। এর পরিবর্তে আরব দেশগুলোতে নিয়ে এসেছে এক স্থায়ী সংঘাত। আর সেই সংঘাতের শিকার এখন কোটি কোটি মানুষ। মানবিক সহায়তাবঞ্চিত মানুষগুলোর ঠাঁই হচ্ছে না কোথাও।

মঙ্গলবার মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনে মানবিক বিপর্যয়ের এমনই এক চিত্র তুলে ধরেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, ইয়েমেনের মানবিক বিপর্যয় ঘটনাগুলো থেকে গেছে অপ্রকাশিত। দেশটির প্রায় দুই কোটি ১০ লাখ মানবিক বিপর্যয়ের শিকার। তাদের দরকার বিভিন্ন ধরনের মানবিক সহায়তা। 

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি স্টিফেন ও’ব্রিয়েন জানান, দেশটিতে সাহায্য প্রবেশে একের পর এক নিষেধাজ্ঞার কারণে পরিস্থিতি দিন দিন ভয়াবহ হচ্ছে। এখানকার কোটি কোটি মানুষের এখন মানবিক সহায়তা দরকার। সম্প্রতি ত্রাণ নিয়ে যাওয়া জাতিসংঘের একটি জাহাজও ফিরিয়ে দিয়েছে সৌদি আরব নেতৃত্বাধীন যৌথ বাহিনী। 

২০১৫ সালের মার্চে দেশটির হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে শুরু হওয়া যৌথ বাহিনীর বিমান হামলায় এ পর্যন্ত মারা গেছে ছয় হাজারেরও বেশি মানুষ। এদের অর্ধেকই দেশটির বেসামরিক নাগরিক বলে জানিয়েছেন ও’ব্রিয়েন। বিমান হামলায় এ পর্যন্ত সাতশোর বেশি শিশু নিহত এবং হাজারের বেশি আহত হয়েছে বলেও তিনি জানান। 

জাতিসংঘের তথ্যমতে, ইয়েমেনের কমপক্ষে ৭৬ লাখ নাগরিক তীব্র খাদ্য সংকটে ভুগছেন এবং দেশটির ৩৪ লাখেরও বেশি শিশুর স্কুলে যাওয়া বন্ধ হয়ে গিয়েছে। রাশিয়ার অনুরোধের প্রেক্ষিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেয়া ব্রিফিংয়ে ও’ব্রিয়েন এসব তথ্য জানান। ইয়েমেনের মানবিক সংকট বিষয়ে এই প্রথম কোনো আনুষ্ঠানিক বিবৃতি দিল সংস্থাটি। 

ও’ব্রিয়েন বলেন, সিরিয়াতে কোনো প্রকার মানবিক সাহায্য এবং এ কাজে কারো প্রবেশ না করতে দিয়ার ব্যাপারে অনঢ় হুতি বিদ্রোহীরা। এছাড়া হুতি নিয়ন্ত্রিত এলাকাগুলোতে সাহায্যকর্মীদের নিরাপত্তা বিষয়ে সৌদি আরবের দেয়া সতর্কতার কারণেও সেখানে কোনো সহায়তা পাঠানো যাচ্ছে না। 

ইয়েমেনের সব অঞ্চলে সব ধরনের মানবিক সহায়তা প্রেরণে কোনো প্রকার বাধা সৃষ্টি না করার ব্যাপারে যুদ্ধরত পক্ষগুলোকে রাজি করাতে নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি আহবানও জানান জাতিসংঘের ওই কর্মকর্তা। তিনি বলেন, জাতিসংঘের সংস্থাগুলো এবং বিভিন্ন এনজিও ভয়াবহ বিপদ মাথায় নিয়ে ইয়েমেনের কিছু অঞ্চলে কাজ করছে। 

গত রোববার জাতিসংঘেরসহ বিভিন্ন কূটনৈতিক ব্যক্তিদের চলাচলে ব্যবহৃত নিরাপদ পথটির ঠিক ২০০ মিটার দূরে বিমান হামলা চালায় সৌদি আরব নেতৃত্বাধীন যৌথ বাহিনী। গত মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব নেতৃত্বাধীন বাহিনীর বিমান এবং হুতি বিদ্রোহীরা বেসামরিক লোকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। এসব হামলার কোনো কোনোটি ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ বলেও উল্লেখ করে সংস্থাটি।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে