Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৭-২০১৬

দেশের সুখ বৃদ্ধিতে মন্ত্রী নিয়োগ দেবে সংযুক্ত আরব আমিরাত

দেশের সুখ বৃদ্ধিতে মন্ত্রী নিয়োগ দেবে সংযুক্ত আরব আমিরাত

গত সপ্তাহে দারুণ এক ঘোষণা এলো সংযুক্ত আরব আমিরাতের সরকারের পক্ষ থেকে। এ ঘোষণায় বলা হয়, তারা দেশের মানুষের সুখ বৃদ্ধির জন্যে মিনিস্টার অব স্টেট নিয়োগ করবে। বিভিন্ন অনুষ্ঠান এবং পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে নাগরিকদের সুখ বৃদ্ধি করা হবে।

দুবাইয়ের ইকোনমিক পলিসি-এর সাবেক প্রধান ওহুদ আল রুমি এই গুরুত্বপূর্ণ ও চ্যালঞ্জিং কাজ গ্রহণ করতে চলেছেন। তবে সুখ বৃদ্ধির মন্ত্রী হিসাবে তার কাজের বিস্তারিত বয়ান এবং অন্যান্য বিষয় এখনো কাগজে-কলমে পরিপূর্ণতা পায়নি।

বিশেষজ্ঞদের মতে, দেশের মানুষের সুখ বৃদ্ধিতে সরকারের উচ্চপর্যায়ের এই উদ্যোগ সত্যিই ভালো কিছু বয়ে আনতে পারে। দেশের মানুষের সুখ সমাজের অটুট বন্ধনের জন্যে দারুণ বিষয়। মানুষের সুস্বাস্থ্য, অর্থনৈতিক অবস্থা এবং গঠনমূলক লক্ষ্য সাধনের জন্যে মানসিক সুখ অত্যন্ত জরুরি বিষয়।

ফেব্রুয়ারির ৮ তারিখে ইউএই-এর প্রধানমন্ত্রী শেখ মোহামেদ বিন রাশিদ আল-মাকতুম টুইটারে এ ঘোষণা দেন।

২০১৩ সালে ভেনিজুয়েলা জনগণের সুখ বৃদ্ধিতে মিনিস্ট্রি অব সুপ্রিম সোশাল হ্যাপিনেস মন্ত্রণালয় গঠন করে। তবে দেশটিতে এ ব্যবস্থা সমালোচনার মুখে পড়ে। যে দেশ দারিদ্র্য নিয়ে যুদ্ধ করছে তারা কিভাবে জনগণের সুখ বৃদ্ধিতে মন্ত্রণালয় গঠন করে?

আরব আমিরাত একই পথে হাঁটছে। তবে দেশটি নিজেও তার নানা সমস্যা নিয়ে সমালোচনার মুখে রয়েছে। যেমন- মানবাধিকার বিষয়ে দেশটি চাপের মুখে রয়েছে। তবে এ বিষয়ে সুখ বিষয়ক মন্ত্রণালয় নতুন কোনো উদ্যোগ নেবে বলে আশাপ্রকাশ করা হচ্ছে।

যদিও সরকারের নতুন শাখা এবং তাদের তৎপরতা রাতারাতি কোনো সমস্যার সমাধান দেবে না, তবে দীর্ঘ মেয়াদে ইতিবাচক ফলাফল আসবে। ভুটানের মতো ছোট দেশও দেশের সুখ বৃদ্ধির জন্যে বহু বছর ধরে কাজ করে আসছে।

তবে ইউএই যে খুব দুঃখের মধ্যে রয়েছে তা নয়। ২০১৫ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-এ দেশটি ২০তম স্থানে রয়েছে। তারা আবর দেশগুলোর মধ্যে সবার চেয়ে এগিয়ে। দেশটিতে উন্নয়নের স্থান ও সুযোগ সব সময়ই রয়েছে এবং তা ঘটেও চলেছে।
সূত্র : হাফিংটন পোস্ট

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে