Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৭-২০১৬

কণ্ঠ যেসব তথ্য দেয় আপনার সম্পর্কে

কণ্ঠ যেসব তথ্য দেয় আপনার সম্পর্কে

অনেকেই বলে থাকেন চেহারা মানুষ দেখে চেনার চোখ তার রয়েছে। নতুন এক গবেষণা বলছে, কণ্ঠ শুনেই মানুষ চেনা যায়। গবেষণায় বলা হয়, একজন মানুষ দেখতে কেমন হবে বা তার সম্পর্কে বেশ ধারণা পাওয়া সম্ভব কণ্ঠ শুনে। এমনকি দেখা না হয়েও তার সম্পর্কে ধারণা করা যায়। মুখোমুখি কথা বলে বা ফোনেও তার কণ্ঠ শুনে তাকে বিচার করতে পারবেন।

নটিংহাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষক হ্যারিয়েট স্মিথ জানান, আগের কিছু গবেষণায় আলাদাভাবে মুখায়বের দিকে তাকিয়ে বা কণ্ঠ শুনে মানুষকে চেনার চেষ্টা করা হয়। নতুন গবেষণায় দেখার চেষ্টা করা হয়েছে যে, মুখ দেখে বা কণ্ঠ শুনে কাউকে চেনার পার্থক্য কতটুকু হয়। সাধারণত মুখ দেখে এবং কণ্ঠ শুনেই কারো সম্পর্কে ধারণা পোষণ করি আমরা। ফোনে কথা বলার সময় কণ্ঠ শুনে মানুষের মনে অপরের সম্পর্কে একটা চিত্র ফুটে ওঠে।

গবেষণায় ৪৭ মানুষকে বেছে নেওয়া হয়। তাদের ১৮টি অপরিচিত মুখের ছবি দেখানো হয়। এর সঙ্গে শোনানো হয় ১৮টি কণ্ঠের নমুনা। এরপর ওই মানুষগুলো সম্পর্কে মন্তব্য করতে বলা হয়।অংশগ্রহণকারীরা ছবির চেহারার সঙ্গে কণ্ঠের মিল খুঁজে পান। প্রত্যেক চেহারা এবং কণ্ঠকে কয়েক ধরনের চারিত্রিক বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে শূন্য থেকে সাত পয়েন্টের স্কেলে বিচার করা হয়।

কণ্ঠের সঙ্গে ছবির মানুষগুলোর উচ্চতা এবং স্বাস্থ্যের বেশ ভালো সম্পর্ক খুঁজে পাওয়া যায়। কণ্ঠ শুনে চেহারা শনাক্তের বিষয়টি বেশ ভালোমতোই করতে পেরেছেন অংশগ্রহণকারীরা। পার্থক্য পয়েন্টের স্কেলে ১ পয়েন্টের বেশি হেরফের হয়নি।  আবার কণ্ঠ শুনে বয়স সম্পর্কে ধারণার ক্ষেত্রেও ভালো ফলাফল মিলেছে। ধারণায় বয়সের হেরফের ৪ বছরের বেশি হয়নি। পরীক্ষায় আরো দেখা যায়, আগন্তুকের কণ্ঠ শুনে তার চেহারা সম্পর্কে ধারণা প্রায় ৬০ শতাংশ মিলে গেছে। অর্থাৎ, চেহারা দেখে বা কণ্ঠ শুনে আমরা কারো সম্পর্কে প্রায় একইরকম ধারণা করি।

এ গবেষণা পুলিশের কাজেও অবদান রাখতে পারে। কোনো অপরাধ সংঘটনের সময় কেউ হয়তো তার চেহারা দেখেনি। কন্তিু আওয়াজ বা কণ্ঠ শুনে তার সম্পর্ক যতটা পারা যায় ধারণা দিতে পারবেন। এভাবে কণ্ঠ শুনে কতটা ধারণা পাওয়া যায় তার সম্পর্কে কোনো ফরেনসিক রিপোর্ট পাওয়া সম্ভব কিনা তা নিয়েও গবেষণা চলছে।

এভুলোশনারি সাইকোলজি জার্নালে গবেষকরা জানান, অনেক সময় কারো চেহারার দিক না তাকিয়েই আমরা কণ্ঠ শুনে থাকি। যেমন ফোনে বা এক ঘর থেকে অন্য ঘরের কারো সঙ্গে কথা বলার সময়। এ ছাড়া কণ্ঠ শুনে সঠিক সময়ে সঠিক মানুষটিকে শনাক্ত করে নিতে পারি আমরা।

স্মিথ জানান, চেহারা এবং কণ্ঠ আগন্তুক সম্পর্কে ধারণা পেতে ব্যাকআপ সিগনাল হিসাবে কাজ করে। এগুলো মানুষটি ফিটনেস এবং গুণাগুণ সম্পর্কেও ধারণা দেয়। এসব তথ্যের ওপর ভিত্তি করে মানুষকে পছন্দ করার মতোও ঘটনা ঘটে। অন্যের সম্পর্কে সহজে সিদ্ধান্ত নেওয়া যায়।

সূত্র : ডেইলি মেইল

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে