Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৭-২০১৬

এটিএম বুথ হচ্ছে স্বচ্ছ কাচের, খুলতে হবে হিজাব

এটিএম বুথ হচ্ছে স্বচ্ছ কাচের, খুলতে হবে হিজাব

ঢাকা, ১৭ ফেব্রুয়ারী- চুরি ঠেকাতে দেশের প্রায় সাড়ে সাত হাজার এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথ তৈরি করা হবে স্বচ্ছ গ্লাস দিয়ে। আর নারীদের লেনদেনের সময় প্রয়োজনে হিজাব খুলতে হবে। সব বাণিজ্যক ব্যাংককের বুথে নিরাপত্তা বাড়াতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ পরামর্শ দেয়া হয়েছে বলে জানা গেছে। এছাড়া গ্রহককে গোপন নম্বর চাপার সময় নম্বর বোর্ডের উপর অন্য হাত দিয়ে ডেকে রাখারও পরামর্শ দেয়া হয়েছে। 

সম্প্রতি এটিএম বুথ থেকে টাকা চুরির ঘটনায় দেশের ৫৬টি বাণিজ্যিক ব্যাংকের এটিএম কার্ড ডিভিশনের প্রধানদের সঙ্গে বুধবার বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা এতে সভাপতিত্ব করেন।  

বৈঠক সূত্রে জানা গেছে, চুরি যাওয়া টাকার পরিমাণ ২০ লাখ ৫৯ হাজার টাকা। এর মধ্যে, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের মোট ২৪ বারে ১৭ লাখ ৫৩ হাজার; সিটি ব্যাংকের ৪ বারে ১ লাখ ৪০ হাজার; ইউসিবিএলের ৭ বারে ১ লাখ ২৬ হাজার এবং মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ১ বার ট্রানজেকশন করে ৪০ হাজার টাকা উত্তলন করা হয়েছে। 

আগামী এক সপ্তাহের মধ্যে গ্রহকদের এসব টাকা ফেরত দেয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা। বেসরকারি চারটি ব্যাংকের রাজধানীর চারটি এটিএম বুথ থেকে এ টাকা উত্তোলন হয়েছে। এসময় ওইসব এটিএম বুথে প্রায় ১২০০ এটিএম কার্ড লেনদেন করেছে। যা কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা বন্ধ করে নতুন কার্ড ইস্যু করা হয়েছে বলে তিনি জানান। 

শুভঙ্কর সাহা বলেন, ‘ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম ঠেকাতে সব বাণিজ্যক ব্যাংককে অ্যান্টি স্কিমিং ডিভাইস বসাতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে এটিএম কার্ডধারী ৯০ লাখ গ্রহক, সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তা ও গার্ডদের সচেতন করতে প্রশিক্ষণ বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে।’

বৈঠকের বিষয়ে তিনি জানান, এটিএম বিষয়ে সার্বিক আলোচনার জন্য এ বৈঠক ডাকা হয়। এতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পালনে জোর দেয়ার পাশাপাশি ব্যাংকগুলোর মতামত নেয়া হয়েছে। তারা কি চায় বা আরো কি কি করা দরকার সে বিষয়ে আলোচনা হয়েছে। তা খতিয়ে দেখা হবে। প্রতিটি ট্রানজেকশনের সঙ্গে সঙ্গে এসএমএসের মাধ্যমে গ্রহককে তার তথ্য দিতে হবে। যা অনেক ব্যাংকেরই চালু নেই। তবে এ জন্য গ্রহকের কাছ থেকে চার্জ (চাঁদা) আদায় করার প্রস্তাবও এসেছে। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক সব বাণিজ্যিক ব্যাংকে অনুরোধ করেছে, যাতে এ সার্ভিসে কোনো টাকা না নেয়। তারা একমতও হয়েছেন। 

এ ঘটনায় তদন্ত কোন পর্যায়ে রয়েছে এবং এ প্রতিবেদন কবে প্রকাশ করা হবে? এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে কয়েকটি আইন প্রয়োগকারী সংস্থা তদন্ত করছে। তাদের কাছে হয়তো কিছুটা চিহ্নিত হতে পারে। তবে এ ধরনের লিখিত কোনো প্রতিবেদন আমাদের (কেন্দ্রীয় ব্যাংকে) কাছে আসেনি। তবে তদন্ত কাজটি অত্যান্ত গুরুত্বের সঙ্গে করা হচ্ছে।’  

এদিকে এটিএম বুথে জালিয়াতির ঘটনায় চার থেকে পাঁচজন বিদেশি নাগরিক জড়িত থাকতে পারে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম। ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। মনিরুল জানান, সন্দেহজনক ব্যক্তিরা পুলিশি নজরদারিতে রয়েছে। বিদেশি নাগরিকরা পূর্ব ইউরোপের বলে ধারণা করা হচ্ছে। 

ই্উসিবি ব্যাংকের কার্ড ডিভিশনের হেড অব অল্টারনেটিভ ডেলিভারি চ্যানেল ও রিটেইল বিজনেস ডিভিশনের আবু সাদাত মো. সায়েম এবং ব্যংকটির ভাই প্রেসিডেন্ট মারুফ রহমান খান বৈঠকে উপস্থিত ছিলেন। তারা জানান, সব এটিএম বুথে অ্যান্টি স্কিমিং ডিভাইস বসানোর নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া বুথের অবকাঠামোতে স্বচ্ছ গ্লাস ব্যবহার করতে হবে, যাতে বাইরে থেকে গ্রহকের ট্রানজেকশন কার্যক্রম বুঝা যায়। কাস্টমারদেরও সচেতনামূলক কার্যক্রম বাড়াতে হবে। কর্মকর্তাদের আরো বেশি সচেতন ও প্রযোক্তিগত ধারণা থাকতে হবে। গার্ডদের প্রশিক্ষিত হতে হবে। 

তারা জানান, বাংলাদেশ ব্যাংক গ্রহকদের (লেনদেন) নিরাপত্তা তথা নিজের কার্ড নিজে ব্যবহার করতে অনুরোধ করেছে। দেখা গেছে, অনেকে নিজের কার্ড ড্রাইভারকে দিয়ে লেনদেন করাচ্ছে। এটি যাতে না হয় তা লক্ষ্য রাখতে গ্রহকদের বলা হয়েছে। 

বেলা সোয়া ৩টায় মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টায়। কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহার সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন গভর্নর সচিবালয়ের উপ-মহাব্যবস্থাপক আবুল কালাম আজদসহ অন্য কর্মকর্তারা।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে