Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৭-২০১৬

বঙ্গবন্ধু ফেলোশিপ বিল পাস

বঙ্গবন্ধু ফেলোশিপ বিল পাস

ঢাকা, ১৭ ফেব্রুয়ারী- বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দেশে উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে একটি ট্রাস্ট গঠনের জন্য সংসদে বিল পাস হয়েছে।

বুধবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়ফেস ওসমান ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট বিল-২০১৬’ পাসের প্রস্তাব করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের দুটি সংশোধনী গ্রহণ করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ে দেশে-বিদেশে এমএস বা সমতুল্য ডিগ্রি, পিএইচডি এবং পোস্ট ডক্টরাল গবেষণার জন্য বিজ্ঞানি, প্রযুক্তিবিদ, গবেষক ও একাডেমিশিয়ানদের ফেলোশিপ দেওয়ার জন্য ট্রাস্ট গঠনের বিধান বিলে রাখা হয়েছে। ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে বিজ্ঞান ও প্র্রযুক্তি মন্ত্রী/প্রতিমন্ত্রীকে রাখা হয়েছে।

আইনে বলা হয়েছে, সরকারের অনুদান, অনুমোদিত দেশি-বিদেশি উৎস থেকে পাওয়া অর্থ, বিনিয়োগের অর্থ, ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুদান থেকে ট্রাস্টের তহবিল গঠন করা হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে ইয়াফেস ওসমান বলেন, “বাংলাদেশে জাতীয় পর্যায়ে দক্ষ ও বিশেষ যোগ্যতাসম্পন্ন বিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও গবেষকদের তৈরি এবং বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক জুলাই ২০১০ থেকে ডিসেম্বর ২০১৬ মেয়াদে ৮৫ কোটি ৯৫ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘বঙ্গবন্ধু ফেলোশিপ অন সাইন্স এন্ড আইসিটি’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নাধীন রয়েছে। উক্ত প্রকল্পের মাধ্যমে বঙ্গবন্ধু ফেলোশিপ প্রদান করা হচ্ছে। ”

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় প্রকল্পের কাজ স্থায়ী ট্রাস্টের মাধ্যমে করার জন্য বিলটি প্রণয়ন করা হয় বলে জানান মন্ত্রী।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে