Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৬-২০১৬

রবীন্দ্রনাথ নয়, মহাত্মা উপাধি দিয়েছিলেন সাংবাদিক!

রবীন্দ্রনাথ নয়, মহাত্মা উপাধি দিয়েছিলেন সাংবাদিক!

কলকাতা, ১৬ ফেব্রুয়ারী- ১৯১৫ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নয়, মোহনদাস করমচাঁদ গান্ধীকে মহাত্মা উপাধি দিয়েছিলেন এক অনামি অখ্যাত সাংবাদিক, এমন দাবি করেছে রাজকোট জেলা পরিষদ। আর এ দাবি প্রমাণ করতে গুজরাট হাইকোর্টে হলফনামাও দাখিল করেছে জেলা পরিষদ কর্তৃপক্ষ।

রাজকোট-সহ সংলগ্ন আরও ৬টি জেলায় রাজস্ব দপ্তরের আধিকারিক নিয়োগের জন্য পরীক্ষার আয়োজন করেছিল। কে গান্ধীকে মহাত্মা উপাধি দেন, পরীক্ষায় এই প্রশ্নটি আসে। এর উত্তর ঘিরেই যাবতীয় তর্কের শুরু বলে জানিয়েছে কলকাতার আনন্দবাজার পত্রিকা।

এক পরীক্ষার্থী গুজরাট হাইকোর্টে মামলা করেন। হলফনামায় সন্ধ্যা মারু নামে ওই পরীক্ষার্থী বলেন, প্রশ্নটির প্রাথমিক উত্তর হিসেবে রবীন্দ্রনাথ থাকলেও চূড়ান্ত উত্তর অনামি সাংবাদিক হিসেবে পাল্টে দেয়া হয়। কেন এমন পাল্টানো হলো তা জানানো হয়নি। 

শুধু এ প্রশ্নটাই নয় আরও কয়েকটি প্রশ্নের উত্তর ঘিরেও বিতর্ক শুরু হয়। বিষয়টি শুনেই বিচারপতি জে বি পারদিওয়ালা ক্রুদ্ধ হন। জেলা পঞ্চায়েত এইচ এস মুনশের কাছে তিনি জানতে চান গান্ধীকে কে মহাত্মা উপাধি দিয়েছিলেন, এই প্রশ্নের উত্তর কী হবে? 

হলফনামা দাখিল করে রাজকোট জেলা শিক্ষণ সমিতি জানায়, এক সাংবাদিক মোহনদাস করমচাঁদকে এই উপাধি দিয়েছিলেন। এ প্রসঙ্গে সমিতির কর্মকর্তারা গান্ধীবাদী ইতিহাসবিদ নারায়ণ দেশাইয়ের লেখা বই দাখিল করে। যে বইতে নারায়ণ দেশাই লিখেছেন, দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন গাঁধীজিকে মহাত্মা সম্বোধন করে চিঠি লেখেন জেটপুরের ওই সাংবাদিক। আগামী ১৭ ফেব্রুয়ারি পরবর্তী শুনানি ধার্য করা হয়েছে। দেখা যাক কী হয়!

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে