Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৫-২০১৬

সকালে ওঠা বা রাত জাগার অভ্যাস, জিনগত বৈশিষ্ট্য দায়ী

সকালে ওঠা বা রাত জাগার অভ্যাস, জিনগত বৈশিষ্ট্য দায়ী

আপনি নিশাচর হন বা সকালের পাখি, এ অভ্যাসের জন্যে আক্ষেপ রাখবেন না। কারণ তার জন্যে জেনেটিক বৈশিষ্ট্য দায়ী। এক গবেষণায় এ তথ্য দেওয়া হয়েছে।

বহুকাল ধরে বিজ্ঞানীরা জেনে আসছেন যে, উদ্ভিদ থেকে প্রাণী, নিম্নমাত্রার সাইটোপ্লাঙ্কটন থেকে হোমো সেপিয়ানস, সবারই ২৪ ঘণ্টা চক্রের সঙ্গে মানিয়ে দেহঘড়ি কাজ করে। তবে এই সার্কাডিয়ার ক্লকের কথা বলা হলেও মানুষের মতো বেশ কিছু প্রাণীর দিন ও রাতের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে অন্য কিছু প্রাকৃতিক বিষয়ও প্রভাববিস্তার করে। এর আগেও বেশ কয়েকটি গবেষণায় বলা হয়েছে, রাত জাগা বা সকালে ওঠার অভ্যাসের ক্ষেত্রে জেনেটিক অবস্থা এক ধরনের ছন্দ সৃষ্টি করে।

তবে জিনের কোন অংশটি মানুষকে রাতের পেঁচা বা সকালের পাখি বানায় তার সম্পর্কে প্রায় কিছুই জানেন না বিজ্ঞানীরা।

ক্যালিফোর্নিয়াভিত্তিক বায়োটেকনলজি প্রতিষ্ঠান '২৩অ্যান্ডমি' বিশেষ এক জেনোমের ব্লুপ্রিন্ট বের করে। এ কাজে ৮৯ হাজার ২৮৩ জন মানুষের জেনেটিক ব্লুপ্রিন্ট নেওয়া হয়। পরবর্তীতে তাদের প্রশ্ন করা হয় তারা রাত বা দিন কোনটিকে বেশি পছন্দ করেন।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়, এক ডজনেরও বেশি জিনের ভিন্নতার সঙ্গে সকাল বা রাত পছন্দের বিষয়টির স্পষ্ট সম্পর্ক রয়েছে। যারা এমনিতেই সকালে ঘুম থেকে ওঠেন তাদের মধ্যে ইনসমনিয়ার লক্ষণ নেই বললেই চলে। এরা সাধারণত রাতে ৮ ঘণ্টা ঘুমান। তাদের বিষণ্নতাও কম থাকে। অংশগ্রহণকারীর ৫৬ শতাংশ নিজেদের নিশাচর মানুষ বলে দাবি করেন।

গবেষকরা আরো জানান, বয়স এবং লিঙ্গভেদে প্রত্যুষে ঘুম থেকে জাগা মানুষদের বডি ম্যাস ইনডেক্স বেশ সন্তোষজনক অবস্থায় বিরাজ করে। সকালে ওঠার দারুণ এ অভ্যাসে জিনগত প্রভাব রয়েছে।

আবার রাতে ঘুম নষ্টের কারণ ইনসমনিয়া, অ্যাপনোইয়া বা ঘুমন্ত অবস্থায় ঘামতে থাকার মতো বৈশিষ্ট্যে জেনেটিক প্রভাব সুস্পষ্ট।

সার্কাডিয়ান চক্র সুষ্ঠু রাখতে মস্তিষ্কের একটি অংশের নিউরন কাজ করে। হাইপোথালামাসের এ অংশটিকে বলা হয় সুপরাচেইজমেটিক নিউক্লেয়ি। এরা দেহঘড়ি নিয়ন্ত্রণ করে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে