Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৫-২০১৬

অ্যাঙ্গোলায় পীত জ্বরে মৃত ৫০

অ্যাঙ্গোলায় পীত জ্বরে মৃত ৫০

লুয়ান্ডা, ১৫ ফেব্রুয়ারী- আফ্রিকার দেশ অ্যাঙ্গোলায় পীত জ্বরের প্রার্দুভাবে এখন পর্যন্ত ৫১জন মারা গেছে বলে জানিয়েছে দেশটির জনস্বাস্থ্য বিভাগ। প্রার্দুভাবের মাত্র দুই মাসের মধ্যেই পীত জ্বর গ্রামাঞ্চল ছাড়িয়ে রাজধানী লুয়ান্ডাতেও ছড়িয়ে পরেছে যাতে প্রতিদিনই নতুন নতুন মানুষ আক্রান্ত হচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অনুন্নত পয়ঃনিষ্কাসন এবং অপরিকল্পিত উপায়ে রাখা আর্বজনার মাধ্যমে রাজধানী লুয়ান্ডাসহ অন্যান্য শহরগুলোতে পীত জ্বর ছড়িয়ে পরেছে। পাশাপাশি মশার মাধ্যমেও আরও নতুন নতুন মানুষ পীত জ্বরে আক্রান্ত হচ্ছে। দক্ষিণ আফ্রিকার এই দেশটিতে এখন পর্যযন্ত ২৪০ জন পীত জ্বরে আক্রান্ত হয়েছে।

জণস্বাস্থ্য বিভাগের কর্মচারী অ্যাডিলেড ডে ক্যারভালহো একটি ফোরামে জানান, রাজধানী লুয়ান্ডার প্রায় সাড়ে চার লাখ মানুষকে জরুরী ভিত্তিতে টিকা দেয়া হয়েছে। এখনও প্রায় পৌনে দুই লাখ মানুষ টিকার বাইরে আছে। যত জলদি সম্ভব তাদের টিকা দেয়ার ব্যবস্থা করা হবে বলেও তিনি জানিয়েছিলেন।

বাজেট ঘাটতির কারণে নগর কর্তৃপক্ষ নগরের ব্যবহার্য আর্বজনা পরিস্কার করা বন্ধ করে দিয়েছিল। বিভিন্ন দালানের বাইরে আর্বজনার স্তুপ আর সাবওয়েগুলোতে দীর্ঘদিন ধরে জমে থাকা পানিতে জন্মানো মশার কারণে নগরবাসীর স্বাস্থ্যের মান ক্রমশ হুমকির মুখে। পীত জ্বরের প্রথম কেসটি গত ডিসেম্বরের শুরুতে ধরা পরেছিল। শুধু পীত জ্বরই নয়, পাশাপাশি ম্যালেরিয়া, কলেরা এবং ডায়রিয়াতেও অনেক মানুষ আক্রান্ত হচ্ছে প্রতিনিয়ত।

অ্যাঙ্গোলার অর্থনীতির ৯৫ ভাগই অপরিশোধিত তেল বিক্রির উপর নির্ভর করে। গত ২০১৪ সালের মাঝামাঝি থেকে আফ্রিকার এই তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশটির তেল উৎপাদন ৭০ শতাংশে নেমে আসে এবং আভ্যন্তরীন মুদ্রা সঙ্কট শুরু হলে অর্থনৈতিক সঙ্কটও ঘণীভূত হতে থাকে।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে