Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৪-২০১৬

ভূমিকম্পের আগাম খবর জানাবে অ্যাপ

ভূমিকম্পের আগাম খবর জানাবে অ্যাপ

মোবাইল ফোনের অ্যাপসের রয়েছে নানা উপকারিতা। পড়াশোনা থেকে শুরু করে ছবি সম্পাদনা,নিয়মিত কাজের নটিফিকেশন থেকে রাস্তার জ্যামের অবস্থাও জানা যায় অ্যাপসের মাধ্যমে। এবার স্মার্টফোনেই জানা যাবে ভূমিকম্পের আগাম খবর। রোধ করা যাবে ক্ষয়ক্ষতি আর জীবনের আশঙ্কা। নতুন এই অ্যাপসের নাম মাই শেক। বর্তমানে অ্যাপসটি শুধু অ্যানড্রয়েডেই কাজ করবে।

মাই শেক শুধু ভূমিকম্পের সতর্কবার্তা প্রদান করবে না, এর সাথে সাথে কম্পনের পরিমাণ, ব্যবহারকারী যে স্থানে আছেন সে স্থানের বর্তমান অবস্থা এবং ভূমিকম্প কতক্ষণের মধ্যে শুরু হতে পারে তার নোটিশ ও প্রদান করবে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বার্কলে ভূমিকম্প গবেষণা কেন্দ্রের পরিচালক রিচার্ড অ্যালান অ্যাপটি নির্মাণ করেন।

তিনি বলেন, ‘ মাই শেক যুক্তরাষ্ট্রে ভূমিকম্প শনাক্তকারী  নেটওয়ার্কের মতো কাজ করতে সক্ষম নয়। তবে এই অ্যাপসের মাধ্যমে কোন যন্ত্র ছাড়াই ভূমিকম্পের সতর্কবার্তা জানাতে সক্ষম। তবে যেসব এলাকা ভূমিকম্প শনাক্তকারী  নেটওয়ার্কের অন্তর্ভূক্ত সেসব এলাকায় আরও সঠিক তথ্য দিতে সক্ষম।’

ভূমিকম্প প্রবণ দেশগুলোর মধ্যে ভূমিকম্প নেটওয়ার্ক বিস্তৃত করার কাজ চলছে। এসব দেশ গুলোর মধ্যে নেপাল, পেরু, পাকিস্তান, তুর্কমেনিস্তান এবং ইরান উল্লেখযোগ্য।

এই অ্যাপসটি কাজ করবে যে অ্যালগোরিদমে সেটি হলো স্মার্টফোনের এক্সিলিরোমিটার সেন্সরের মাধ্যমে কাজ করবে। ৫ থেকে ১০ কিলোমিটারের মধ্যে আগত ভূমিকম্প শনাক্ত করতে পারবে অ্যাপসটি। বর্তমানে ৩০০টি স্মার্টফোনের সাহায্যে ১১০ কিলোমিটারের মধ্যে ভূমিকম্পের স্থান এবং উৎপত্তি হওয়ার সঠিক সময় নির্ণয় করা সম্ভব হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে এপ্রিল এবং মে মাসে দুটি ভিন্ন ভূমিকম্পে ৯ হাজার মানুষ মারা যায়। আহত হয় ২২ হাজারেরও বেশি মানুষ। ৯ লাখেরও বেশি ঘর বাড়ি ধ্বংস হয়। 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে