Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৩-২০১৬

এপ্রিল থেকে ইন্ডিপেনডেন্টের ছাপা সংস্করণ বন্ধ

এপ্রিল থেকে ইন্ডিপেনডেন্টের ছাপা সংস্করণ বন্ধ

ওয়াশিংটন, ১৩ ফেব্রুয়ারী- যুক্তরাজ্যের ১২০ বছরের পুরোন পত্রিকা দ্য ইন্ডিপেনডেন্টের ছাপা সংস্করণ আগামী এপ্রিল থেকে বন্ধ হয়ে যাচ্ছে। শুক্রবার পত্রিকাটির মালিকপক্ষ ইএসআইডি মিডিয়ার পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

৩১ মার্চ দ্য ইন্ডিপেনডেন্টের শেষ সংখ্যা প্রকাশিত হলেও অনলাইনে সংবাদ প্রকাশ করবে পত্রিকাটি। বর্তমানে সারা বিশ্ব থেকে প্রায় ৭০ মিলিয়ন ইউনিক ভিজিটর পত্রিকাটির সাইটে প্রবেশ করছেন বলে জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

এর আগে যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াশিংটন পোস্ট, শিকাগো ট্রিবিউনসহ বিশ্বব্যাপী আরও কয়েকটি প্রভাবশালী সংবাদমাধ্যম ছাপা পত্রিকার পরিবর্তে অনলাইনে সংবাদমাধ্যম পরিচালনার ঘোষণা দিয়েছিল। ৩১ মার্চের পর থেকে কেবল অনলাইনেই থাকছে পত্রিকাটি।

তবে এটি কোনো পিছু হটা নয় বলেই জানিয়েছে ইন্ডিপেনডেন্ট। তারা জানিয়েছে, এটি পত্রিকাটির এক ধরনের রূপান্তর। এ বিষয়ে পত্রিকাটির প্রকাশক ও ইএসআই মিডিয়ার প্রধান এভগেনি লেবেদেভ বলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে সংবাদপত্র শিল্পেও পরিবর্তন এসেছে। পাঠকরাই পরিবর্তনের সুযোগ করে দিচ্ছেন। গত দুই বছরে পাঠকরাই বুঝিয়ে দিয়েছেন, পত্রিকার ভবিষ্যৎ আসলে ডিজিটাল মাধ্যমে। তাদের দেওয়া সিদ্ধান্ত এবং ভবিষ্যৎ চিন্তায় আমরা অনলাইনে মনোযোগ দিতে বাধ্য হচ্ছি। পাঠকদের আকর্ষণ বাড়াতে আরও কিছু বিশেষ কার্যক্রমের উদ্যোগ নেওয়ার বিষয়েও চিন্তা করছি।’

এ বিষয়ে ইএসআইডি মিডিয়ার প্রধান নির্বাহী ম্যাককিন সাগান জানান, বর্তমানে বিশ্বব্যাপী অনলাইন সংবাদমাধ্যমের জয়জয়কার। তাই ‘ডিজিটাল ভবিষ্যতের’ কথা চিন্তা করে প্রিন্ট ভার্সন বন্ধের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও জানান, গত তিন বছরে ওয়েবসাইটের পাঠক দ্রুতগতিতে বেড়েছে। শুধু ২০১৫ সালেই দ্য ইন্ডিপেনডেন্টের অনলাইন সংস্করণের পাঠক বেড়েছে ৩৩ দশমিক ৩ শতাংশ। আর একইসঙ্গে লাভজনক হয়ে উঠেছে ওয়েবসাইটটি। এ বছর দ্য ইন্ডিপেনডেন্ট অনলাইনের আয় ছাপা পত্রিকার তুলনায় ৫০ শতাংশ বাড়তে পারে বলে আশা করা হচ্ছে। অনলাইনে সব কার্যক্রম চালাতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে দ্য ইন্ডিপেনডেন্ট কর্তৃপক্ষ।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে