Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৩-২০১৬

প্রভাবশালী ব্রিটিশ বাংলাদেশিদের শীর্ষে নাদিয়া

প্রভাবশালী ব্রিটিশ বাংলাদেশিদের শীর্ষে নাদিয়া

লন্ডন, ১৩ ফেব্রুয়ারী- বিলেতি রীতির বিয়ের কেক বানিয়ে ‘গ্রেট ব্রিটিশ বেক অফ’ প্রতিযোগিতার শিরোপাজয়ী নাদিয়া হোসেইনের মাথায় উঠল আরেকটি মুকুট। বছরের সবচেয়ে প্রভাবশালী ব্রিটিশ বাংলাদেশির পদক জিতেছেন তিনি।

যুক্তরাজ্যে বাংলাদেশি কম্যুনিটির সাফল্য উদযাপনে মঙ্গলবার পঞ্চমবারের মতো ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইনস্পিরেশন (বিবিপিআই) তালিকা প্রকাশ করা হয়। প্রভাবশালী একশ জনের এই তালিকায় সবার উপরে ছিলেন নাদিয়া।

লন্ডন সিটি হলে জাকজমকপূর্ণ অনুষ্ঠানে এই তালিকা প্রকাশ করা হয়।বাংলাদেশি কম্যুনিটির শীর্ষস্থানীয় উদ্যোক্তা, সমাজকর্মী, রাজনীতিক, শিল্পী- সাহিত্যিক ও সাংবাদিকসহ বিভিন্ন ক্ষেত্রে খ্যাতনামা ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডসের সদস্য করণ বিলিমোরিয়া, এমপি এ্যানে মেইন, পল স্কালি, স্যার কিয়ের স্ট্যারমার, কারেন বাক, রোনি ক্যাম্পবেল, রাজনীতিক ল্ড করন বিলিমোরিয়া, গ্রেটার লন্ডন এসেম্বলির (জিএলএ) সদস্য মুরাদ কোরেশি, চ্যারিটি সংস্থা হিউম্যান আপিলের প্রধান নির্বাহী ওথমান মকবেল, যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার আব্দুল হান্নানও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যে নিজ নিজ ক্ষেত্রে সফল এবং মূলধারায় সাফল্য অর্জন করেছেন এমন ব্রিটিশ বাংলাদেশিদের কাজের স্বীকৃতি দিতেই প্রতিবছর এই তালিকা প্রকাশ করে বিবিপাওয়ার। এ বছর ফ্রেন্ডস অব বিবিপিআই সম্মানে ভূষিত করা হয় সাটন অ্যান্ড চীম এর কনজারভেটিভ এমপি পল স্কালি ও ওয়েস্টমিনস্টার নর্থের লেবার দলীয় এমপি কারেন বাককে।

তাদের হাতে পদক তুলে দেন বিবিপিআই-এর বিচারক প্যানেলের সদস্য সৈয়দ নাহাস পাশা ও যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার আব্দুল হান্নান। এবারই প্রথম বিবিপিআই ম্যাগাজিন প্রকাশ করা হয়েছে। তালিকায় থাকা প্রভাবশালী ব্রিটিশ-বাংলাদেশিদের পরিচিতি ও তাদের কাজের সংক্ষিপ্ত বিবরণ রয়েছে এতে।

তালিকায় শীর্ষে থাকা নাদিয়ার জন্ম ব্রিটেনেই। সিলেটের বিয়ানীবাজারের মোহাম্মদপুর গ্রামের জমির আলী ও আসমা বেগমের চার মেয়ে ও দুই ছেলের মধ্যে তৃতীয় তিনি। লন্ডন থেকে চল্লিশ মাইল দূরে লুটন শহরে শৈশব কাটলেও স্বামী আবদাল হোসেইন আর সন্তানদের নিয়ে এখন থাকেন উত্তর ইংল্যান্ডের লিডসে। গত বছর গ্রেট বৃটিশ বেক অফ প্রতিযোগিতায় তার কৃতিত্বের প্রশংসা ঝরেছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের মুখেও।

“চাপের মধ্যেও সে দারুন স্থির,” নাদিয়াকে নিয়ে বলেছিলেন ক্যামেরন। রান্নার ওই প্রতিযোগিতায় নাদিয়ার পক্ষে বাজি ধরার ইচ্ছাও প্রকাশ করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইনস্পিরেশন ফাউন্ডেশন’ এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বিবিপিআই এর প্রতিষ্ঠাতা আব্দাল উল্লাহ।

দিন দিন ‘একশ প্রভাবশালী’র তালিকা করা কঠিন হয়ে উঠছে মন্তব্য করে তিনি বলেন, “মূলধারায় অসামান্য অবদান রাখা অসংখ্য প্রতিভাবানের মধ্যে ১০০ জনকে বাছাই করাটা কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে।” 

এবারের তালিকায় নাম আসাদের মধ্যে অর্ধেকই নতুন বলে জানান সাংবাদিক নাহাস পাশা। তিনি বলেন, “নতুন প্রজন্মের অনেকেই রয়েছেন, যারা নিজ নিজ ক্ষেত্রে অসাধারণ সাফল্য অর্জন করেছেন এবং তারাই হচ্ছেন আমাদের আগামী প্রজন্মের সত্যিকারের রোল মডেল।”

যুক্তরাজ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে