Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১২-২০১৬

গ্রহণযোগ্য নির্বাচনী পদ্ধতি বের করার তাগিদ ইইউ’র

গ্রহণযোগ্য নির্বাচনী পদ্ধতি বের করার তাগিদ ইইউ’র

ঢাকা, ১২ ফেব্রুয়ারী- পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও সব দলের অংশগ্রহণ নিশ্চিতের লক্ষ্যে এখনই একটি গ্রহণযোগ্য নির্বাচনী পদ্ধতি বের করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সফররত ইউরোপীয় পার্লামেন্টের (ইপি) দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির প্রধান জিন ল্যাম্বার্ট।

শুক্রবার বিকালে হোটেল সোনারগাঁওয়ে ঢাকা সফররত ইরোপিয়ান পার্লামেন্টের প্রতিনিধি দল তাদের সমাপনী সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

ব্লগার হত্যাসহ এদেশের মানবাধিকার পরিস্থিতি প্রসঙ্গে জিন ল্যাম্বার্ট বলেন, প্রতিটি হত্যার সুষ্ঠু ও সম্পূর্ণ তদন্ত হওয়া উচিত।

তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের অপরিহার্য অংশ। কিন্তু এই মত প্রকাশের কারণেই বাংলাদেশে সাম্প্রতিক ব্লগার হত্যার ঘটনাও ঘটেছে। নিজেদের নাগরিকদের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে বাংলাদেশের উচিত এসব ঘটনার সুষ্ঠু ও পূর্ণাঙ্গ তদন্ত করা।

এক প্রশ্নের জবাবে ল্যাম্বার্ট বলেন, অনেক সময় রাজনীতিকরা গণমাধ্যমের সমালোচনায় স্বস্তিবোধ করেন না।

গত নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টের রেজুলেশনে একজন যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে অবস্থানের কারণ জানতে চাইলে তিনি স্পষ্টই বলেন, ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয় পার্লামেন্ট কোনো ব্যক্তি বা দলের কারণে নয়, নীতিগতভাবেই মৃত্যুদণ্ডের বিরোধিতা করে। এটা কেবল বাংলাদেশের ক্ষেত্রেই নয়, বিশ্বের যেসেব দেশে মৃত্যুদণ্ড বহাল রয়েছে। সব দেশের ক্ষেত্রেই আমাদের এই অবস্থান।

প্রধানমন্ত্রীর সঙ্গে জলবায়ু, বাণিজ্য, ব্লগার হত্যা  ও সন্ত্রাসবাদ ইস্যুতে আলোচনা হয়েছে বলে মন্তব্য করেন ইউরোপীয় পার্লামেন্টের এই সদস্য।

নির্বাচনের রূপরেখা কেমন হবে জানতে চাইলে তিনি বলেন, এটা বাংলাদেশের জনগণই ঠিক করবে। তবে এ ব্যাপারে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন বা অন্য কোন প্লাটফর্মে আলোচনা হতে পারে।

অন্য এক পশ্নের জবাবে রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে উল্লেখ করে ল্যাম্বার্ট বলেন, মায়ানমারের শরণার্থী ইস্যুটি সমাধানে দু’দেশের মধ্যে খোলামেলা আলোচনা হওয়া প্রয়োজন। খুব দ্রত ইস্যুটির সুরাহা হবে না। তবে ইউরোপীয় পার্লামেন্ট আশা করে মায়ানমার সরকারকে এ বিষয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করবে।

এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাতের অভিজ্ঞতা তুলে ধরেন।

এছাড়া, বিভিন্ন রাজনীতিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় হয়েছে বলেও জানান ল্যাম্বার্ট।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডেলিগেশন প্রধান রাষ্ট্রদূত ড. পিয়েরে মায়াদুন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে