Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-১২-২০১৬

গণতন্ত্র নিয়ে ইইউ প্রতিনিধিদলকে বিএনপির উদ্বেগ

গণতন্ত্র নিয়ে ইইউ প্রতিনিধিদলকে বিএনপির উদ্বেগ

ঢাকা, ১২ ফেব্রুয়ারী- দেশের গণতন্ত্র নিয়ে দলের উদ্বেগ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলকে জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার বিকেলে গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার সঙ্গে ঢাকা সফররত ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের প্রতিনিধিদলের বৈঠকে এই উদ্বেগ জানানো হয়।

বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান সাংবাদিকদের কাছে বৈঠকের আলোচনার বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে উদ্বেগ জানানোর পাশাপাশি  দেশের চলমান আইনশৃঙ্খলা পরিস্থিতি, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয় বৈঠকে।

মঈন খান বলেন, “বাংলাদেশ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের যে উদ্বেগ, তা নিয়ে আলোচনা হয়েছে। দেশের বর্তমান রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিক-আইনশৃঙ্খলা পরিস্থিতির চিত্রগুলো তারা উপলব্ধি করার জন্য আমাদের প্রশ্ন করেছেন। দেশের আজকের এই ক্রান্তিলগ্নে যে গণতন্ত্র নিয়ে আমরা উদ্বিগ্ন, সেই বিষয়গুলো আলোচনায় এসেছে।”

মঈন খান বলেন, “গণতন্ত্র না থাকলে সুশাসন থাকে না, এ বিষয়গুলো গুরুত্বসহ তুলে ধরেছি আমরা। গণতন্ত্র না থাকলে টেকসই উন্নয়ন হতে পারে না, সে বিষয়েও আলোচনা করা হয়েছে। দেশের আজকের যে সরকার তার যদি জনগণের প্রতিনিধিত্ব না থাকে, তাহলে সেই সরকার কখনো জনগণের কল্যাণ বয়ে আনতে পারে না। এ বিষয়গুলো আমরা তাদের কাছে তুলে ধরেছি।”

এ ছাড়া বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, পোশাকশিল্পের কর্মপরিবেশ, বিরোধী দলের ওপর নিপীড়ন-নির্যাতন, গুম-হত্যাকাণ্ড প্রভৃতি বিষয়ে নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়।

বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, “ইউরোপের সঙ্গে আমাদের পোশাকশিল্পের যে সম্পর্ক রয়েছে, তা যদি শক্তিশালী করতে হয়, তাহলে সরকারের যেমন ভূমিকা থাকে, তেমনি বেসরকারি খাতও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সরকার যদি জনগণের প্রতিনিধিত্ব না করে, এ দেশের ব্যবসায়িক সম্প্রদায়ের প্রতিনিধিত্ব না করে এবং এ দেশের অর্থনৈতিক সমৃদ্ধির বিষয় প্রতিনিধিত্ব না করে; তাহলে সেই সরকার কিন্তু ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কখনো ব্যবসা-বাণিজ্যকে জোরদার করতে পারবে না।”

নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মঈন খান বলেন, “বিএনপি গণতান্ত্রিক রাজনৈতিক দল। শান্তিপূর্ণ প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরের পক্ষে। নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ অবাধ না হলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা যায় না। আমরা এসব বিষয় তুলে ধরেছি।”

বৈঠকে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক ডেলিগেশনের চেয়ারপারসন জিন ল্যাম্বার্টের নেতৃত্বে ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিণ এশিয়া ষয়ক ডেলিগেশনের ভাইস চেয়ারম্যান রিচার্ড হাওইট, ইন্টারনাল মার্কেট অ্যান্ড কনজ্যুমার প্রটেকশন কমিটির সদস্য ইভান স্টিফেন্স, ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির সদস্য সাজ্জাদ করিম, ঢাকায় ইইউর রাষ্ট্রদূত পিয়েরো মায়াদন উপস্থিত ছিলেন। বিএনপির পক্ষে ছিলেন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আবদুল মঈন খান ও চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে