Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১২-২০১৬

সিরিয়ায় বন্দি অনাথদের উদ্ধার করবে অস্ট্রেলিয়া

সিরিয়ায় বন্দি অনাথদের উদ্ধার করবে অস্ট্রেলিয়া
২০১৪ সালে সন্তানদের সাথে খালেদ শেরফ

ক্যানবেরা, ১২ ফেব্রুয়ারী- অস্ট্রেলিয়ার সিডনির অধিবাসী খালেদ শেরফ যোগ দিয়েছিলেন ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে, তাদের পক্ষে যুদ্ধ করতে গিয়েছিলেন সিরিয়ার রাক্কাতে। কিন্তু তিনি একা যাননি সেই মৃত্যু কুপে। সাথে করে নিয়ে গিয়েছিলেন তার স্ত্রী তারা নিটেলটন এবং তাদের পাঁচ সন্তানকে। খালেদ শেরফ ২০১৪ সালে প্রথম প্রথম সংবাদপত্রের পাতায় ছবি সহ উঠে আসেন যখন তিনি তার ৭ বছর বয়সী ছেলের সাথে একজন মৃত সিরীয় সেনার ছিন্ন মাথা হাতে নিয়ে সেলফি তোলেন এবং সেই ছবি তার টুইটার একাউন্টে প্রকাশ করেন। যুদ্ধ অবস্থায় এক পর্যায়ে নিহত হন খালেদ। তার কয়েক বছর পর তার স্ত্রী তারা নিটেলটন নিহত হন অ্যাপেনডিসাইটিসে। এই দম্পতির সন্তানেরা এখন বন্দি হয়ে রয়েছে আইএসের হাতে। অস্ট্রেলিয়া সরকার এই ছেলেমেয়েদের সিরিয়া থেকে উদ্ধারের কথা বিবেচনা করছে। 

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী পিটার ডুটন ক্যানবেরার পার্লামেন্ট হাউসের বাইরে সাংবাদিকদেরকে তাদের এই পরিকল্পনার কথা জানান। আইনজীবী ওয়াটাস্ট্রিট সংবাদ মাধ্যম এএফপিকে জানিয়েছেন,এই দম্পতির পাঁচটি সন্তান যাদের বয়স ৫ থেকে ১৪ বছরের মধ্যে।এদের প্রত্যেকেই এখন সিরিয়ায় অবরুদ্ধ। তাদের ১৪ বছর বয়সের মেয়েটি সম্প্রতি একটি কন্যা সন্তান জন্ম দিয়েছেন। এই কন্যা সন্তানের বাবার নাম ইলোমার। তিনি এখন এই ছোট ছোট ছেলেমেয়েদের দেখাশোনা করছেন।

আইনজীবী আরও বলেন, তারা এখন সবাই বিপদগ্রস্থ। আমরা তাদের সাথে যোগাযোগ রাখছি। যে কোন সময় তাদের প্রাণ যেতে পারে বোমার আঘাতে। সর্বত্র মানুষ খাদ্য সংকটে রয়েছে। এদিকে পিটার ডুটন বলেন, যে সমস্ত অস্ট্রেলীয় মা কিংবা বাবা স্বেচ্ছায় সিরিয়া যুদ্ধে আইএসের সাথে যোগ দিয়ে মারা গেছেন, তাদের সন্তানদের ফিরিয়ে আনতে আমরা সব ধরনের সহযোগীতা করবো। তবে এই পরিকল্পনার আওতাভুক্ত হবে কেবল শিশুরা। তিনি বলেন, এই সহযোগীতা কেবল তারাই পাবে যে সমস্ত শিশুরা অস্ট্রেলিয়ায় ফিরে আসতে চায়।

তবে অনেক সমালোচকরা মনে করছেন, সরকারের এই ধরনের পরিকল্পনা অপরাধীকে উৎসাহিত করবে। তাছাড়া এটি সংবিধান সম্মতও নয়। তারা বলেন, কোন সশস্ত্র বাহিনীকে যে কোন রকম সহযোগীতা করা সবসময় অবৈধ। উল্লেখ্য, মারা যাওয়ার আগে তারা নিটেলটন সিরিয়ায় আটকে থাকা তার অনাথ সন্তানদের উদ্ধারে অস্ট্রেলীয় সরকারকে রাজী করতে চেষ্টা করছিলেন।

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে