Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১১-২০১৬

২০১৮ সালেই যাত্রা শুরু টাইটানিক ২-এর

২০১৮ সালেই যাত্রা শুরু টাইটানিক ২-এর

ক্যানবেরা, ১১ ফেব্রুয়ারী- টাইটানিক। এই একটা নামের সঙ্গে জড়িয়ে রয়েছে হাজারও স্মৃতি, বিষ্ময়... ১০৬ বছর আগে প্রথম যাত্রাতেই সলিল সমাধি হয়েছিল এই বিলাস তরণীর। সেই থেকেই একে ঘিরে প্রশ্ন, কৌতূহলের অন্ত নেই। আজও মানুষের কাছে এই একটি নামের আবেদন চূড়ান্ত। সেই ভয়াবহ যাত্রা নিয়ে বিভিন্ন সময়ে ছবিও হয়েছে বেশ কয়েকটি। তার মধ্যে কেট উন্সলেট এবং লিওনার্দো অভিনীত ছবিটি তো আইকনিক হয়ে গিয়েছে।

এবার আর স্মৃতির অতল থেকে খুঁজে বের করতে হবে না টাইটানিককে। ১০৬ বছর আগের সেই বিলাসবহুল জাহাজের আদলেই তৈরি হয়েছে টাইটানিক ২। সব প্ল্যানমাফিক চললে ২০১৮ সালেই আত্মপ্রকাশ করবে এই বিলাস তরণী।

অস্ট্রেলিয়ার ধনকুবের ক্লাইভ পামার এবং তাঁর সংস্থা ব্লু স্টার লাইন-এর উদ্যোগ ও তত্ত্বাবধানেই তৈরি হয়েছে টাইটানিক ২। দেখতে হুবহু ১০১২ সালে টাইটানিকের মতো হলেও মাপে সামান্য পরিবর্তন করা হয়েছে। চওড়ায় আরও চার মিটার বেশি করা হয়েছে টাইটানিক ২-কে। তাছাড়া। টাইটানিকের যাত্রীদের সলিল সমাধি হওয়ার আরও একটি কারণ ছিল, জাহাজে পর্যাপ্ত পরিমাণে লাইফবোট না থাকা। এবার আর তেমন কোনও ঝুঁকি নেওয়া হয়নি। পর্যাপ্ত পরিমাণে লাইফ বোট রাখা হয়েছে জাহাজে। তাদের দেখতে হুবহু টাইটানিকে রাখা লাইফ বোটের মতোই।

২৭০ মিটার লম্বা, ৫৩ মিটার উঁচু এবং ৪০ হাজার টন ওজনের টাইটানিক ২-এও আগের জাহাজের মতোই ফার্স্ট, সেকেন্ড এবং থার্ড ক্লাস টিকিট পাওয়া যাবে। ৯ তলা এই জাহাজে ৮৪০টি কেবিন থাকবে। ২,৪০০ যাত্রী এবং ৯০০ ক্রু মেম্বার থাকতে পারবেন। এছাড়াও থাকছে সুইমিং পুল, টার্কিশ বাথ এবং জিম।

অভিশপ্ত সেই রাতের স্মৃতি যাতে ফের দেখা না দেয় টাইটানিক ২-এর কপালে, তাই থাকছে অত্যাধুনিক ইভাকুয়েশনের ব্যবস্থা, স্যাটেলাইট কনট্রোল, ডিজিটাল নেভিগেশন এবং র‌্যাডার সিস্টেম। তবে এবার আর সাউথহ্যাম্পটন থেকে নিউ ইয়র্কে যাবে না। টাইটানিক ২-এর প্রথম যাত্রা হবে পূর্ব চিনের জিয়াংশু থেকে দুবাই। 

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে