Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১০-২০১৬

প্রথম DATE? মেনে চলুন জরুরি ৫ টিপস

প্রথম DATE? মেনে চলুন জরুরি ৫ টিপস

অনলাইন ডেটিংয়ের জেরে ধর্ষণের অভিযোগ ক্রমেই বাড়ছে। এই পরিস্থিতিতে নিজেকে কী ভাবে সুরক্ষিত রাখা যায়, সম্প্রতি সেই পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা। পরিসংখ্যান বলছে, গত ৫ বছরে ব্রিটেনে অনলাইন ডেটিংয়ের হার প্রায় ৪৫০% বেড়েছে। ব্রিটিশ গোয়েন্দা সংস্থার হিসেবে ২০১৫ সালে ইন্টারনেটে বন্ধুত্বের অছিলায় ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ১৮৪টি। তুলনায় ২০০৯ সালে এই সংখ্যা ছিল মাত্র ৩৩। ব্রিটেনে বর্তমানে ৯০ লক্ষরও বেশি মানুষ ডেটিং অ্যাপ ব্যবহার করছেন। ভারতেও দিন দিন বাড়ছে অনলাইন ডেটিংয়ের প্রতি আসক্তি। এদেশেও তাই ক্রমে বেড়ে চলেছে এর জেরে ধর্ষণের অপরাধ।

নিরাপত্তার খাতিরে অনলাইনে আলাপ হওয়া বন্ধুর সঙ্গে ডেটিংয়ে যাওয়ার সময় কী কী কথা মাথায় রাখা জরুরি, সম্প্রতি সেই পরামর্শের তালিকা পেশ করেছে গেট সেফ অনলাইন ওয়েবসাইট।

১) প্ল্যান করুন, বলে ফেলুন, করে ফেলুন: এই প্রথম আপনাদের পরস্পরের মুখোমুখি দেখা হতে চলেছে। যাওয়ার আগে দুজনে ঠিক করুন, এই সাক্ষাতের থেকে কী আশা করছেন। স্বচ্ছন্দ বোধ না করলে অল্প সময় কথা বলেই প্রথম ডেটিংয়ে দাঁড়ি টানুন, না হলে পরে পস্তাতে হতে পারে।

২) ভিড়ের মাঝে দেখা করুন, ভিড়েই ভিড়ে থাকুন: অনেক মানুষ উপস্থিত রয়েছেন এমন জায়গাতেই প্রথম দেখার প্ল্যান করুন। যত অসুবিধেই হোক, প্রথম মোলাকাতে ভিড় এড়ানোর চেষ্টা করবেন না। লোভনীয় মনে হলেও নিরালা জায়গায় যাওয়ার প্রস্তাবে রাজি হবেন না।

৩) প্রোফাইল নয়, প্রখর বাস্তবে বিশ্বাস: প্রোফাইল দেখে মোহিত হয়ে লাভ নেই। প্রথম দেখার আগে আসল মানুষটিকে চেনার চেষ্টা করুন। মনে রাখবেন অনলাইন আর বাস্তব দুনিয়া, দুটি আলাদা। আপনার বন্ধু পয়লা সাক্ষাতে জড়সড় থাকলে মেজাজ হারাবেন না। মনে রাখতে হবে, তিনিও আপনার সামনে এই প্রথম এসেছেন। সময়ের সঙ্গে সঙ্গে তিনি সহজ হবেন।

৪) না পোষালে কেটে পড়ুন: প্রথম ডেটে আসার কিছুক্ষণ পরে আর ভালো লাগছে না? কোনও অজুহাত তৈরি করে পত্রপাঠ ওই জায়গা ছেড়ে বেরিয়ে পড়ুন। হতে পারে দীর্ঘ দিন আপনারা ইন্টারনেটে ঘনিষ্ঠ হয়েছেন, তা বলে নিজের ইচ্ছের বিরুদ্ধে শুধু কথা রাখার দোহাই দিয়ে বসে থাকবেন না। নিজের এই আচরণের জন্য লজ্জিত হওয়াও অর্থহীন।

৫) ধর্ষণ বা শ্লীলতাহানি হলে সাহায্য চান: অনলাইনে পরিচিত সঙ্গীর সঙ্গে দেখা করতে গিয়ে যদি শ্লীলতাহানির কোনও অভিজ্ঞতা হয়, নিজের মনে তা চেপে না রেখে যত তাড়াতাড়ি সম্ভব পুলিশকে জানান। মানবাধিকার সংস্থার ওয়েবসাইটে সাহায্য চেয়ে আবেদনও জানাতে পারেন। পরিবারের সদস্যদের কাছেও সব খুলে বলুন।

সম্পর্ক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে