Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৯-২০১৬

এরর ৫৩ বিপাকে অ্যাপল

এরর ৫৩ বিপাকে অ্যাপল

ওয়াশিংটন, ০৯ ফেব্রুয়ারী- এরর ৫৩-মেসেজের মাধ্যমে আইফোন অচল করে দেওয়ায় ক্ষিপ্ত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজের অসংখ্য আইফোন ব্যবহারকারী। বিষয়টিকে ভালো চোখে দেখছেন না দেশ দুটির আইনজীবিরাও। অচল আইফোন সচল না করে দিলে ক্লাস অ্যাকশন মামলা হতে পারে মার্কিন এই টেক জায়ান্টের বিরুদ্ধে।

‘ক্লাস-অ্যাকশন’ হল এমন এক মামলা যেখানে বাদীপক্ষ একজন হলেও তিনি একই ধরনের ঘটনার শিকার অনেকের প্রতিনিধিত্ব করেন ও মামলার রায় ভুক্তভোগী সবার জন্যই প্রযোজ্য হয়।

সম্প্রতি আইওএস আপগ্রেডের সময় অসংখ্য ব্যবহারকারীর আইফোনে এরর ৫৩ মেসেজ দেখিয়ে তা ‘লক’ করে দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। কারণ হিসেবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘লক’ করে দেওয়া আইফোনগুলো অ্যাপল স্টোর বাদে তৃতীয় কোনো স্থানে ঠিক করানো হয়েছে এবং সেখান থেকে ফোনগুলোর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বদলে দেওয়া হয়েছে, আর তাই নিরাপত্তার জন্য ফোনগুলো ‘লক’ করে দেওয়া হয়েছে। এ ছাড়াও অ্যাপল স্টোর থেকে জানানো হয়েছে, তাদের পক্ষে এই ফোনগুলো ঠিক করা সম্ভব নয়। এমনকি ব্যবহারকারীকে নতুন ফোন কেনারও পরামর্শ দেওয়া হয়েছে।

‘এরর ৫৩’-কে অ্যাপল নিরাপত্তা ফিচার হিসেবে বর্ণনা করলেও, অনেকেই বিষয়টিকে প্রতিষ্ঠানটির মুনাফা বাড়ানোর পন্থা হিসেবে দেখছেন। কারণ অ্যাপল স্টোর থেকে আইফোন ঠিক করালে যে পরিমাণ খরচ পড়ে, তার চেয়ে অনেক কম খরচে অন্য কোনো স্থান থেকে ফোন ঠিক করিয়ে নেওয়া সম্ভব হয়। উদাহরণ হিসেবে বলা যায়, যুক্তরাজ্যে ৫০০ পাউন্ড মূল্যের আইফোনের হোম বাটন যদি অ্যাপল স্টোর থেকে ঠিক করানো হয়, তাহলে ব্যবহারকারীকে সেটির জন্য ২৩৬ পাউন্ড গুণতে হবে।

যুক্তরাজ্যের এক আইনজীবি এ প্রসঙ্গে জানিয়েছেন, অ্যাপল যেভাবে সফটওয়্যার আপগ্রেডের সময় আইফোন লক করে দিয়েছে, তা এক দৃষ্টিকোণ থেকে দেশটির ‘ক্রিমিনাল ড্যামেজ অ্যাক্ট ১৯৭১’ নামের আইন লংঘন করছে। কারণ ওই আইন অনুযায়ী, কেউ ইচ্ছাকৃতভাবে অন্য কারো সম্পত্তি নষ্ট করলে আইনের আশ্রয় নেওয়া যাবে।

অন্যদিকে ৫ ফেব্রুয়ারি হাজারো আইফোন ৬ ‘লক’ করে দেওয়ার সংবাদটি প্রকাশিত হওয়ার ঘণ্টাকয়েক পরেই যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক আইনি সংস্থা ‘পিসিভিএ’ ক্লাস অ্যাকশন মামলায় যাওয়ার লক্ষ্যে ক্ষতিগ্রস্থদের যোগাযোগ করার জন্য আহবান জানিয়েছে এবং এ মামলার জন্য ক্ষতিগ্রস্থদের কাছ থেকে কোনো ফি নেবে না প্রতিষ্ঠানটি। আইফোন ‘লক’ করে দেওয়া প্রসঙ্গে পিসিভিএ জানিয়েছে, তাদের বিশ্বাস, এরর ৫৩-এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের একাধিক ভোক্তা নিরাপত্তা আইন লংঘন করেছে অ্যাপল।

এখন অ্যাপল যদি এই বিষয়ে কোনো পদক্ষেপ না নিয়ে আইনি লড়াইয়ে যায়, তাহলে প্রতিষ্ঠানটিকে একই সময়ে একাধিক আইনি লড়াই লড়তে হবে এবং ইউরোপিয়ান কমিশন-এরও বাড়তি ঝামেলার মুখে পড়ার আশঙ্কা রয়েছে বলেই জানিয়েছে বিলেতি দৈনিক গার্ডিয়ান। এ প্রসঙ্গে এখন পর্যন্ত অ্যাপল নতুন আর কোনো মন্তব্য করেনি।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে