Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৯-২০১৬

মাথাপিছু আয় ১৩১৬ ডলার

মাথাপিছু আয় ১৩১৬ ডলার

ঢাকা, ০৯ ফেব্রুয়ারী- বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৩১৬ ডলার হয়েছে বলে জানিয়েছে পরিসংখ্যান ব্যুরো।

গত ২০১৪-১৫ অর্থবছরের তথ্য বিশ্লেষণ করে চূড়ান্ত হিসাবে মাথাপিছু আয়ের এই তথ্য প্রকাশ করা হয়েছে। তার আগের অর্থবছর এর পরিমাণ ছিল ১ হাজার ১৯০ ডলার।

মঙ্গলবার ঢাকার শেরে বাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে পরিসংখ্যান ব্যুরোর হালনাগাদ এই তথ্য তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, নয় মাসের (জুলাই-মার্চ) তথ্য বিশ্লেষণ করে পরিসংখ্যান ব্যুরো মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধির আভাস দিয়েছিল। চূড়ান্ত হিসাবে দেখা গেছে, ২০১৪-১৫ অর্থবছরে ৬ দশমিক ৫৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

“প্রবৃদ্ধি বৃদ্ধি পাওয়ায় মাথাপিছু আয়ও বৃদ্ধি পেয়েছে। প্রাথমিক হিসাবে মাথাপিছু আয় ধরা হয়েছিল ১ হাজার ৩১৪ ডলার। চূড়ান্ত হিসাবে তা দুই ডলার বেড়ে হয়েছে ১ হাজার ৩১৬ ডলার।”

গতবছর প্রাথমিক হিসাবের তথ্য তুলে ধরে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী জানিয়েছিলেন, মাথাপিছু আয়ের হিসাবে (নমিনাল) বাংলাদেশের অর্থনীতি পৃথিবীতে ৫৮তম। আর ক্রয় ক্ষমতার ভিত্তিতে (পারচেজিং পাওয়ার প্যারিটি) এর পরিমান ৩ হাজার ১৯০ ডলার। ক্রয় ক্ষমতার ভিত্তিতে বাংলাদেশের অর্থনীতি পৃথিবীর ৩৬তম।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে