Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৯-২০১৬

হাল না ছাড়ার জবাব জাকারবার্গের

হাল না ছাড়ার জবাব জাকারবার্গের

নয়াদিল্লী, ০৯ ফেব্রুয়ারী- ভারতে ফেইসবুকের 'ফ্রি বেসিকস' প্রকল্প বন্ধ করে দেওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ।

সোমবার ফেইসবুকের ‘ফ্রি বেসিকস’ ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে ভারতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। ‘ফ্রি বেসিকস’-এর মাধ্যমে বিনা খরচে নির্দিষ্ট কিছু ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারতেন দেশটির ব্যবহারকারীরা।

নিজের ফেইসবুক অ্যাকাউন্ট থেকে দেওয়া এক পোস্টে এ নিয়ে প্রতিক্রিয়া জানান জাকারবার্গ। "প্রত্যেকেরই ইন্টারনেটে অ্যাকসেস থাকা উচিত", বলে শুরু করেন তিনি।

তিনি বলেন, "এ কারণে আমরা বিভিন্ন পদক্ষেপের সঙ্গে ইন্টারনেট ডটঅর্গ চালু করি-- এর মধ্যে সৌরচালিত ব্যবস্থা, স্যাটেলাইট আর লেজারের মাধ্যমে নেটওয়ার্কে পরিসর বৃদ্ধি, ফ্রি বেসিকস-এর মাধ্যমে বিনামূল্যে ডেটা অ্যাকসেস সেবা সরবরাহ, অ্যাপের মাধ্যমে ডেটা ব্যবহার হ্রাস আর এক্সপ্রেস ওয়াই-ফাইয়ের মাধ্যমে স্থানীয় উদ্যোক্তাদের ক্ষমতায়নও অন্তুর্ভূক্ত।"

৯ ফেব্রুয়ারি রাত সোয়া একটার দিকে লেখা ওই পোস্টে তিনি আরও বলেন, "আজকে ভারতের টেলিকম রেগুলেটর ডেটা ব্যবহারে ফ্রি অ্যাকসেস সেবা দেওয়ার প্রকল্প আটকে দিয়েছে। এর ফলে ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের একটি পদক্ষেপ- ফ্রি বেসিকস আর বিনামূল্যে ডেটা অ্যাকসেস সেবা দেওয়ার অন্যান্য প্রতিষ্ঠানের প্রকল্পগুলো আটকে গেল।"

এমন সিদ্ধান্তে হতাশ জাকারবার্গ, এ নিয়ে ব্যাক্তিগতভাবে চেষ্টা চালানোর আভাস দিয়ে তিনি বলেন, "আজকের সিদ্ধান্তে আমরা হতাশ, সারাবিশ্বে আর ভারতে কানেকটিভিটি নিয়ে থাকা বাধাঁগুলো ভাঙ্গতে কাজ চালিয়ে যেতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ, আর এ নিয়ে আমি ব্যাক্তিগতভাবে যোগাযোগ করতে চাই। ইন্টারনেট ডটঅর্গ-এর অনেকগুলো পদক্ষেপ রয়েছে আর যতক্ষণ না সবাই ইন্টারনেট অ্যাকসেস সুবিধা পাচ্ছেন, সেই পর্যন্ত আমরা কাজ করেই যাব।"

ফেইসবুকের পরিচালিত বিভিন্ন প্রকল্পে মাধ্যমে ৩৮টি দেশে ১ কোটি ৯০ লাখেরও বেশি মানুষকে সংযুক্ত করা হয়েছে বলে জানান জাকারবার্গ।

ভারতে নিজেদের প্রকল্প নিয়ে তিনি বলেন, "কানেকটিং ইন্ডিয়া একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য, আর আমরা এ নিয়ে হাল ছাড়ব না, কারণ ভারতের শতকোটিরও বেশি মানুষের ইন্টারনেট অ্যাকসেস নেই। আমরা জানি তাদের সংযুক্ত করতে পারলে দরিদ্র মানুষকে উন্নত করতে সহায়তা করা যাবে, লাখ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা যাবে আর শিক্ষার সুযোগ ছড়িয়ে দেওয়া যাবে। আমরা এই মানুষগুলো সম্পর্কে ভাবি, আর একারণে তাদের সংযুক্ত করতে আমরা এতোটা অঙ্গীকারবদ্ধ।"

সারা বিশ্বকে আরও উন্মুক্ত ও সংযুক্ত করাই ফেইসবুকের লক্ষ্য বলে জানান তিনি। "এই অভিযান চলবেই, আর এটি ভারতে আমাদের দেওয়া প্রতিশ্রুতিও", বলেন জাকারবার্গ।

ভারতে ‘ফ্রি বেসিকস’ বন্ধ করার আগে, এর মাধ্যমে ফেইসবুক যে সেবা দিচ্ছে, তাতে ইন্টারনেট সংযোগবঞ্চিত জনসাধারণের কাছে ইন্টারনেট সেবা পৌঁছানোর বদলে ‘নেট নিউট্রালিটি’ লঙ্ঘন করা হচ্ছে বলে জোর শোর তুলেছিলেন এর সমালোচনাকারীরা।

২০১৩ সালে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প শুরুর পর থেকে বরাবরই এটি নিয়ে নিজেদের অবস্থানে অনড় থেকেছে ফেইসবুক।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে