Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-০৯-২০১৬

‘পাকিস্তান দুর্বৃত্তের দেশ’

‘পাকিস্তান দুর্বৃত্তের দেশ’

ঢাকা, ০৯ ফেব্রুয়ারী- পাকিস্তানকে দুর্বৃত্তের দেশ আখ্যায়িত করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তাদের কাছে আমাদের যে হিসাব আছে, পাওনা আছে, সেটা তারা স্বীকারই করে না। আমাদের সম্পদ ফিরিয়ে দিতে যে মানসিকতার পরিবর্তন প্রয়োজন, সেই অবস্থা ওই দুর্বৃত্ত দেশের সম্ভব হবে কি না, তার ভবিষ্যত বলা কঠিন। 
 
সোমবার (০৮ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে সরকার দলীয় সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরার সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
 
অর্থমন্ত্রী বলেন, অনেকগুলো সম্পদ দুই দেশের (বাংলাদেশ ও পাকিস্তান) মধ্যে বিভাজিত হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশের অভ্যুদয় একেবারে অন্যভাবে হয়েছে। আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি। যাদের সঙ্গে আমরা ২৩ বছর বসবাস করেছি তারা আমাদের সঙ্গে পৈশাচিক ব্যবহার করেছে। কোনো মানবিক ভদ্রতা তাদের ছিল না। 

যখন পাকিস্তানের সঙ্গে প্রথম কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হলো তখনই বাংলাদেশ সরকার এই হিসাবের ব্যাপারে কার্যক্রম শুরু করে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অভিযোগটি বঙ্গবন্ধু তাদের সামনে জোড়ালোভাবে উপস্থাপন করেন। কিন্তু ভুট্টো সাহেব এ ব্যাপারে কোনো জবাব দেননি। তিনি এ ব্যাপারে আমাদের সাথে আলোচনা করতে সম্মতি জ্ঞাপন করেননি। পরবর্তীকালে অবশ্য এসব আলোচনা কিছুটা হয়। 

এ ব্যাপারে অন্যান্য ইসলামিক দেশগুলো সহায়তা করে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

আবদুল মুহিত আরও বলেন, পাকিস্তান আজ পর্যন্ত তাদের বিরুদ্ধে আমাদের যে ক্লেইম আছে সেটা স্বীকার করেনি। এই হলো তাদের চরিত্র। সুতরাং এদের কাজ থেকে অর্থ আদায়ে আমরা সব সময় চেষ্টা করি। এ ব্যাপারে আমাদের বিভিন্ন প্রতিনিধির‍া তাদের সঙ্গে দেখা হলেই বিষয়টি উপস্থাপন করেন। তবে সব সরকারের সময় হয়নি। এটাও আমাদের মনে রাখতে হবে। আবার বাংলাদেশের এমন সময়ও গেছে এই বিষয়টি আলোচনা থেকে তলিয়ে গেছে। আমরা সেটিকে আবার ফিরিয়ে আনছি।

এটার ভবিষ্যত কী হবে সে সম্পর্কে কোনো ভবিষ্যত বাণী করতে পারব না। এটার জন্য পাকিস্তানের মানসিক পরিবর্তনের প্রয়োজন বলেও মন্ত্রব্য করেন অর্থমন্ত্রী।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে