Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৮-২০১৬

ইরানের মুসলিম স্থাপত্যকলা

ইরানের মুসলিম স্থাপত্যকলা

তেহরান, ০৮ ফেব্রুয়ারী- বছর ছয়েক আগের কথা। ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমেদিনেজাদকে প্রশ্ন করছেন বিবিসি’র এক সাংবাদিক। ইরান কি গোপনে পারমাণবিক অস্ত্র তৈরি করছে কিনা এবিষয়েই প্রশ্ন করছিলেন সেই সাংবাদিক। তার প্রশ্নের জবাবে আহমেদিনেজাদ যা বলেছিলেন তা হুবুহু না হলেও মূল বক্তব্যটি এরকম যে, মাত্র কয়েক শত বছরের সভ্যতা আমেরিকার যদি নিজের নিরাপত্তার জন্য এতগুলো পারমাণবিক বোমা দরকার হয়, তাহলে কয়েক সহস্রাধিক বছর ধরে টিকে থাকা ইরানের নিরাপত্তার জন্য কত পরমাণু বোমা দরকার হতে পারে? সাবেক এই প্রেসিডেন্টের বক্তব্য শুনেই বোঝা যাচ্ছে পারস্য সভ্যতার বর্তমান উত্তরসূরী ইরানকে অনেক বিক্ষুব্ধ অবস্থার ভেতর দিয়ে যেতে হয়েছে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, একমাত্র পারস্য সাম্রাজ্যেই নানান বিক্ষুব্ধতার মাঝেও সেদেশের অতীত ঐতিহ্য এবং স্থাপত্যকলা ধরে রাখার চেষ্টা করা হয়েছে, যেখানে অন্য কোনো সভ্যতায় এমনটা দেখা যায় না।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ইরানের সংবাদ মানেই হয় পরমানু নয়তো কোনো নেতিবাচকতায় ভর্তি বাস্তবতা বিবর্জিত সংবাদ। কিন্তু এর মাঝেও ইরান অনেক চেষ্টার ফলে তাদের প্রাচীন স্থাপত্য নিদর্শনগুলো যে ধরে রাখতে পেরেছে, তার সুফল পাবে বর্তমান ইরান। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির চুক্তি সম্পন্ন হয়ে যাওয়ার পর থাকছে না কোনো অবরোধ। এই অবরোধগুলো থাকার কারণে দীর্ঘবছর ইরানে কোনো পর্যটক যাওয়া থেকে শুরু করে কোনো বর্হিদেশিয় বাণিজ্যও করতে পারেনি দেশটি।


ভ্রমনপিপাসু মানুষের জন্য বর্তমানে ইরান হলো এক কথায় স্বর্গ। মধ্যযুগীয় ঐতিহ্য থেকে শুরু করে মুসলিম আধিপত্যকালীন স্থাপত্যকলার নিপুন নির্দশন কেবল ইরানেই দেখতে পাওয়া সম্ভব। ইউনেস্কোর নিবন্ধিত মোট ১৯টি সাইট আছে ইরানে, যেগুলো বিশ্বের সকল পর্যটকদের আগ্রহের কারণ। যেমন ধরা যাক প্রাচীন শহর বিসোতুনের কথাই। এই শহরটির প্রতি বিভিন্ন দেশের নৃতাত্ত্বিকদের পাশাপাশি রয়েছে শিক্ষার্থীদের তুমুল আগ্রহ।

পাঠকদের জন্য মনোমুগ্ধকর ইরানের কিছু পর্যটন এলাকার ছবি তুলে ধরা হলো। মনে রাখতে হবে, মুসলিম এই দেশটি বহু বছর ধরেই বর্হিবিশ্বের হাতের নাগালের বাইরে ছিল অবরোধের কারণে। তাই হাতে গোনা কয়েকটি ছবি আমাদের চোখ জুড়ালেও, মনের তৃপ্তি পেতে চাই ইরানে ভ্রমন।


ঐতিহ্যবাহী পানশালা


ঐতিহ্যবাহী হুকা্হ পানের দোকান


কুর্দি এলাকা


বাম নগরী


কাযার যুগে নির্মিত স্বর্ণময় প্রাসাদ


বিখ্যাত কবি হাফিজের মাজারের সামনে ভাগ্য গননাকারী পাখি


শাহ্-ই চেরাগের মাজারের সামনে বিশ্রামরত তরুণ-তরুণীরা

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে