Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৮-২০১৬

তাইওয়ানে ভূমিকম্পে ভবনধসে নিহতের সংখ্যা বেড়ে ৩৪

তাইওয়ানে ভূমিকম্পে ভবনধসে নিহতের সংখ্যা বেড়ে ৩৪

তাইপে, ০৮ ফেব্রুয়ারি- দক্ষিণ তাইওয়ানে একটি শক্তিশালী ভূমিকম্পে ১৭তলা একটি অ্যাপার্টমেন্ট ভবন ধসে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ১০ দিনের একটি মেয়ে শিশুও রয়েছে। এছাড়া এখনও শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এদিকে, ভূমিকম্পে ধসে পড়া ১৭তলা ভবনটি থেকে ৪৮ ঘণ্টারও বেশি সময় পর এক নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে এ খবর জানানো হয়েছে। এছাড়া ভবনটি ধসে পড়ার কারণ অনুসন্ধান শুরু করেছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময় শুক্রবার দিনগত রাত ১টা ৫৭ মিনিটে দেশটির দক্ষিণাঞ্চলীয় তিয়ানান শহরে ভূমিকম্পটি অনুভূত হয়। ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় ইউজিং থেকে ২৫ কিলোমিটার দূরে।

প্রাথমিক ভূমিকম্পটির মাত্রা ৬.৭ বলে জানায় ‍ মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। পরে তা কমিয়ে ৬ দশমিক ৪ জানায় সংস্থাটি।

সংবাদমাধ্যম জানায়, তিয়ানান শহরে ধসে পড়া ওই ১৭ তলা ভবনে ৬০টি পরিবারের বাস ছিল। সেখান থেকেই শিশুসহ ১৬ জনের মরদেহ ও ৪৩৬ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়।

তাইওয়ানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানায়, ধ্বংসস্তুপের নিচে আটকা পড়াদের উদ্ধারে প্রায় এক হাজার উদ্ধারকর্মীর সঙ্গে সেনাবাহিনীর ৮৪০ সদস্য, ছয়টি হেলিকপ্টার ও ২৩টি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর কাজ করে যাচ্ছে।

তাইনান শহরের আরও কয়েকটি ভবন ভূমিকম্পে হেলে পড়েছে। কিন্তু দমকল বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বিধ্বস্ত অ্যাপার্টমেন্ট ব্লকের মানুষদের উদ্ধারের কাজটিই আগে করা হচ্ছে। দক্ষিণ তাইওয়ানের তাইনানে ভূমিকম্পে বিধ্বস্ত ভবনে উদ্ধার তৎপরতা। ঘটনাস্থল পরিদর্শনে রাজধানী তাইপে ছাড়ার আগে দেশটির প্রেসিডেন্ট মা ইং জেউ জানিয়েছেন, ক্ষয়ক্ষতির ব্যাপকতা সম্পর্কে কর্তৃপক্ষের ধারণা এখনো পরিষ্কার নয়।

১৯৯৯ সালে দেশটিতে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দুই হাজারেরও বেশি মানুষ মারা যায়।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে