Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৮-২০১৬

সরকারি কর্মচারী আত্তীকরণ আইন পাস

সরকারি কর্মচারী আত্তীকরণ আইন পাস

ঢাকা, ০৭ ফেব্রুয়ারী- আইনের অধীনে জারিকৃত আদেশের বিরুদ্ধে কোনো আদালতের কাছে প্রশ্ন তোলার এখতিয়ার না দিয়ে ‘উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ আইন, ২০১৬’ পাস করেছে জাতীয় সংসদ।

রোববার রাতে দশম জাতীয় সংসদের নবম অধিবেশনের বৈঠকে কন্ঠভোটে আইনটি পাস হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক আইনটি পাস করার জন্য সংসদে উত্থাপন করেন। সেসময় বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের আনা ৮টি সংশোধনী কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

আইনে বলা হয়েছে, ‘প্রশাসনিক পুনর্গঠনের উদ্দেশ্যে সরকারি কর্মচারীদের (ক্যডার-নন ক্যাডার) যেসব পদ সরকার বিলুপ্ত করেছে বা যাদের চাকরি আত্তীকরণের দায়িত্ব সরকার নিয়েছে, তারা এ আইনের সুবিধা পাবেন।’
 
এছাড়া নিউজপেপার (অ্যানালমেন্ট অব ডিক্লারেশন) অ্যাক্ট, ১৯৭৫-এর অধীন যেসব সংবাদপত্রে নিয়োজিত কর্মচারীর চাকরি বিলুপ্ত হয়েছে, এ আইনের উদ্দেশ্য পূরণকল্পে তারাও সরকারি কর্মচারী হিসেবে গণ্য হবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় মনোনীত না করলে কাউকে আত্তীকরণ করা যাবে না।

আইনে আরো বলা হয়েছে, সরকারের বিধানাবলী দ্বারা এসব আত্তীকৃত সরকারি কর্মচারীদের জ্যেষ্ঠতা, বেতন ও পেনশন ইত্যাদি নির্ধরিত হবে। এসব কর্মচারীদের বেতন নির্ধারিত হবে পদ বিলুপ্ত হওয়ার আগের স্কেলে। তবে উক্ত স্কেলে পদ না থাকলে নিম্ন স্কেলের পদে যোগদানের আমন্ত্রণ জানানো হবে। তাতে যোগদানে অস্বীকৃতি জানালে তিনি নির্ধারিত তারিখ থেকে অবসরপ্রাপ্ত মর্মে গণ্য হবেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে