Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৮-২০১৬

‘প্রয়োজনে’ সীমান্ত খুলে দেবে তুরস্ক

‘প্রয়োজনে’ সীমান্ত খুলে দেবে তুরস্ক

দামেস্ক, ০৭ ফেব্রুয়ারী- সিরিয়ার আলেপ্পোতে চলছে ভয়াবহ যুদ্ধ। আর এই যুদ্ধ থেকে বাঁচতে তুরস্ক সীমান্তের দিকে ছুটছে দেশটির হাজারো মানুষ। তবে তুরস্কে ঢোকার সুযোগ পাচ্ছে না তারা। এ অবস্থায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানিয়েছেন, সীমান্তে আটকে পড়া শরাণার্থীদের জন্য ‘প্রয়োজনে’ সীমান্ত খুলে দিতে প্রস্তুত তার দেশ। 

সেনেগাল সফর শেষে তুরস্কে ফেরার পর বিমান বন্দরে শনিবার এরদোগান সাংবাদিকদের বলেন, ‘যদি তারা আমাদের দরজায় আসে এবং যাওয়ার আর কোনো উপায় না থাকে তবে প্রয়োজনে আমরা আমাদের ভাইদের দেশে ঢুকতে দেবো।’

আসাদ সরকার আলেপ্পোর একটি অংশ রুদ্ধ করে রেখেছে এবং তুরস্কও হুমকিতে আছে বলেও মন্তব্য করেন তিনি। উল্লেখ্য, গত শুক্রবার থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরে রুশ সরকারের সহায়তায় ব্যাপক অভিযান চালাচ্ছে সরকারি বাহিনী। আর এ অভিযান থেকে বাঁচতে হাজারো তুরস্ক সীমান্তে পালিয়ে এসেছে হাজারো সিরীয়, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

এর আগে, তুর্কি সীমান্তে আটকে পড়া হাজার হাজার সিরীয় শরণার্থীকে প্রবেশাধিকার দিয়ে সীমান্ত খুলে দিতে তুরস্ক সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা।

তুরস্কের সীমান্তবর্তী প্রদেশ কিলিসের গভর্নর সুলেমান তাপসিজ জানিয়েছেন, গত ৪৮ ঘন্টায় ৩৫ হাজার সিরীয় শরণার্থী তুরস্কের সীমান্তে জড়ো হয়েছে। সেখানে ৮টি শরণার্থী শিবির রয়েছে। নতুন শরণার্থীদের আশ্রয় দেয়ার ক্ষমতাও তদের আছে। ঐ শরণার্থীদের আশ্রয় এবং পর্যাপ্ত খাদ্য দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

তাপসিজ বলেন, ইতিমধ্যে দেশটিতে ২০ থেকে ২৫ লাখ সিরীয় শরণার্থী আশ্রয় নিয়েছে। আলেপ্পোতে রাশিয়ার বিমান হামলা ও সিরীয় সরকারের অভিযান অব্যাহত থাকলে আরো ৭০ হাজার সিরীয় আশ্রয়ের সন্ধানে সীমান্তে আসতে পারে।

তুরস্কের এক কর্মকর্তা বলেন, জরুরি পরিস্থিতিতে সীমান্ত খোলা হচ্ছে। শুক্রবার আহত সাতজনকে তুরস্কে ঢুকতে দেয়া হয়েছে এবং তাদের একজনকে শনিবার তুরস্কের হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়াও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাত কাভুসোগলু বলেন, সিরীয় শারণার্থীদের জন্য প্রয়োজনে ‘খোলা সীমান্ত নীতি’ গ্রহণ করবে তার দেশ।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে