Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৮-২০১৬

'রাজাকারদের নামসহ তালিকা করা হবে'

'রাজাকারদের নামসহ তালিকা করা হবে'

ঢাকা, ০৭ ফেব্রুয়ারী- মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সরকার প্রথমবারের মতো রাজাকারদের নামসহ তালিকা করার উদ্যোগ নিয়েছে। তবে আদালতের স্থগিতাদেশের কারণে আমাদের ধীরে এগোতে হচ্ছে। আমরা আদালতে বিষয়টির শুনানির অপেক্ষায় আছি।

জাতীয় সংসদের নবম অধিবেশনে রবিবার প্রশ্নোত্তর পর্বে মুহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের স্বাধীনতা বিরোধী রাজাকার, আলবদর, আলশামস এবং মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী চিহ্নিত করে যুদ্ধাপরাধীদের সঠিক নামের পূর্ণ তালিকা সরকারিভাবে তৈরি করা হয়নি। এমনকি সংরক্ষণও করা হয়নি। তবে এসব রাজাকার-আলবদর-আলশামসদের মাসিক ভাতা দেয়া হত। সে কারণে তৎকালীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রালয়ে এটি সংরক্ষিত ছিল। এজন্য রাজাকরদের তালিকা তৈরিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে কাজ করে যাচ্ছে। এছাড়া বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে রাজাকাদের যে ভাতা দিতো সেই তালিকাও সংগ্রহ করা হচ্ছে। তবে ২০০১ সালের পরে দেখা গেছে সেই তালিকা উদাও। কিন্তু কোন না কোন খানে এ তালিকা রয়েছে নিশ্চয়। সেটি খুঁজে বের করে তাদের নামের তালিকা তৈরি করার কাজ চলছে। এছাড়া উপজেলাভিত্তিক খোঁজ খবর নিয়ে এসব রাজাকার-আলবদর-আলশামসদের তালিকাও সংগ্রহের চেষ্টা চলছে বলে জানান তিনি।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে